Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

বুদ্ধদেব ভট্টাচার্যের খবর। বিধানসভায় মণিপুর নিয়ে নিন্দা প্রস্তাবের উপর আলোচনায় অংশ নেওয়ার কথা মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতার। মণিপুর নিয়ে সরকার ও বিরোধী পক্ষের দ্বন্দ্ব।

An image of Buddhadeb Bhattacharya

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ০৭:২৬
Share: Save:

বুদ্ধদেব ভট্টাচার্যের খবর ফুসফুস ও শ্বাসনালীতে গুরুতর সংক্রমণ নিয়ে শনিবার আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ভেন্টিলেশনে রয়েছেন তিনি। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, প্রথমে বুদ্ধদেবকে ‘নন-ইনভেসিভ ভেন্টিলেশনে’ রাখা হয়েছিল কিন্তু রাতে তাঁকে ‘ভেন্টিলেশন’-এ দেওয়া হয়। এখন সেখানেই রয়েছেন তিনি। চিকিৎসকরা জানিয়েছেন, একই রয়েছে তাঁর শারীরিক অবস্থা। আজ, সোমবার তিনি কেমন থাকেন নজর থাকবে সে দিকে। বিধানসভা মণিপুর আলোচনা আজ বিধানসভায় মণিপুর নিয়ে নিন্দা প্রস্তাবের উপর আলোচনায় অংশ নেওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। আজ নজর থাকবে এই খবরের দিকে। সংসদের অধিবেশন আজ সংসদের অধিবেশনে মণিপুর নিয়ে আলোচনা হওয়ার কথা। মণিপুর নিয়ে সরকার ও বিরোধী পক্ষের দ্বন্দ্ব এবং অনাস্থা প্রস্তাবের উপর আলোচনার দিন ঘোষণা হয় কি না সে দিকে নজর থাকবে? মণিপুরের পরিস্থিতি কেমন? প্রায় তিন মাস হতে চলছে উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে দু’শো জনের কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে। প্রায়ই দিনই মৃত্যুর ঘটনা ঘটছে। দুই মহিলাকে বিবস্ত্র করে রাস্তায় ঘোরানোর ঘটনার ভিডিয়ো এবং গণধর্ষণের অভিযোগ ঘিরে দেশ জুড়ে বিতর্ক শুরু হয়েছে। ওই ঘটনায় গত বৃহস্পতিবার সিবিআই তদন্তের নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রক। অন্য দিকে, মণিপুরের ঘটনায় নজিরদারি করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সে রাজ্যে ৩৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে। অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে আজ নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আবেদনের শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। বিকেল সাড়ে ৪টে নাগাদ এই মামলাটি হওয়ার কথা। আদালতের নির্দেশের দিকে নজর থাকবে।

পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদের কক্ষপথে ঢুকে পড়বে চন্দ্রযান-৩ গত ১৪ জুলাই সফল ভাবে হয়েছে উৎক্ষেপণ চন্দ্রযান-৩। সেটি পৃথিবীর কক্ষপথে পৌঁছেও গিয়েছে। এখন পৃথিবীর কক্ষপথের একেবারে শেষ ধাপে রয়েছে চন্দ্রযান-৩। পৃথিবীর কক্ষপথ থেকে আজ বেরিয়ে চাঁদের কক্ষপথে ঢুকে পড়বে এই মহাকাশযান। পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদকে প্রদক্ষিণ করতে করতে চাঁদের পৃষ্ঠে নামবে সেটি। এই অবস্থায় আজ নজর থাকবে চন্দ্রযানের নানা খবরের দিকে। ঢাকুরিয়া হত্যাকাণ্ডের তদন্ত রবিবার কলকাতার ঢাকুরিয়ায় মদের দোকানে বচসা জেরে এক ব্যক্তিকে নির্মম প্রহার করা হয়। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। এই ঘটনাকে কেন্দ্র করে দোকানে ভাঙচুর, ঢাকুরিয়া ব্রিজের সামনে রাস্তা অবরোধ করেন স্থানীয়দের একাংশ। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে। উপাচার্যদের সঙ্গে বৈঠক রাজ্যপালের আজ রাজ্যপাল তাঁর নিয়োগ করা উপাচার্যদের সঙ্গে বৈঠক করবেন। ম্যাকাউট বিশ্ববিদ্যালয়ে যাওয়ার কথা তাঁর। নজর থাকবে এই বৈঠকের দিকে। টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। শুক্রবার ‘কালীঘাটের কাকু’র বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে ইডি। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে। পঞ্চায়েত মামলা ও বিতর্ক রাজ্যের সদ্যসমাপ্ত পঞ্চায়েত নির্বাচন ঘিরে একাধিক অভিযোগে মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। আজ সেখানে কয়েকটি মামলার শুনানি রয়েছে। পঞ্চায়েত মামলা ও তা নিয়ে বিতর্ক ঘিরে পরিস্থিতির দিকে নজর থাকবে। অ্যাশেজ: অস্ট্রেলিয়া-ইংল্যান্ড পঞ্চম টেস্টের পঞ্চম দিন আজ অ্যাশেজে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার পঞ্চম টেস্টের পঞ্চম দিন। বিকেল সাড়ে ৩টে নাগাদ এই খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE