Advertisement
০৫ মে ২০২৪
Mamata Banerjee

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

দিল্লির উদ্দেশে মমতা। দফতরের দায়িত্ব গ্রহণ মন্ত্রীদের। ফের ইডি হেফাজতে পার্থ ও অর্পিতা। হাই কোর্টে ঝাড়খণ্ড বিধায়কের মামলা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ০৭:২৬
Share: Save:

আজ, বৃহস্পতিবার চার দিনের সফরে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেল সাড়ে ৩টে নাগাদ তাঁর কলকাতা থেকে বিমান।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

নতুন মন্ত্রী এবং দায়িত্ব

বুধবার রাজ্যের মন্ত্রিসভায় আট মন্ত্রী যোগ দিয়েছেন। কয়েক জনের দফতর পরিবর্তন হয়েছে। ফলে আজ নতুন এবং নয়া দায়িত্বপ্রাপ্ত পুরনো মন্ত্রীদের দফতরের দায়িত্ব বুঝে নেওয়ার কথা।

ইডি হেফাজতে পার্থ ও অর্পিতা

বুধবার আবার পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়কে ইডি হেফাজতে পাঠিয়েছে আদালত। তাঁদেরকে আরও জেরা করতে চায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

এসএসসি মামলার তদন্ত

আজ এসএসসি মামলায় ইডি এবং সিবিআই তদন্তের আপডেটের দিকে নজর থাকবে। নতুন করে কোনও তল্লাশি অভিযান হয় কি না তা-ও দেখার।

ঝাড়খণ্ডেরা বিধায়কদের মামলা হাই কোর্টে

হাওড়ায় গাড়িতে নগদ টাকা উদ্ধারের ঘটনায় ঝাড়খণ্ডের তিন বিধায়ককে হেফাজতে নেয় পশ্চিমবঙ্গ সিআইডি। এই মামলাটি সিবিআইকে দেওয়ার আর্জিতে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন ওই বিধায়কেরা। বুধবারের পর আজ ফের এই মামলাটির শুনানি রয়েছে হাই কোর্টে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভিন্‌রাজ্যে বাধা এ রাজ্যের সিআইডিকে

ঝাড়খণ্ড-কাণ্ডের তদন্তে যাওয়া সিআইডি দলকে বুধবার দিল্লি এবং গুয়াহাটিতে পুলিশি বাধার মুখে পড়তে হয়। আজ ওই ঘটনার ফলো আপের দিকে নজর থাকবে।

কংগ্রেসের বিক্ষোভ কর্মসূচি

কেন্দ্র ও রাজ্যের ‘জনবিরোধী’ পদক্ষেপের বিরুদ্ধে আজ রাজভবনের সামনে বিক্ষোভ কর্মসূচি রয়েছে প্রদেশ কংগ্রেসের। দুপুর ৩টে থেকে সেটি শুরু হওয়ার কথা।

রাজ্যের কোভিড পরিস্থিতি

বুধবার আবার হাজারের দোরগোড়ায় পৌঁছে গেল সংক্রমণের সংখ্যা। তবে কমেছে সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় চার জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। বুধবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৯১১ জন। রাজ্যে নতুন করে যত জন সংক্রমিত হয়েছেন, তাঁদের মধ্যে অধিকাংশই কলকাতা ও উত্তর ২৪ পরগনার বাসিন্দা। আজ সংক্রমণ সংখ্যার দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

দেশ জুড়ে করোনার দৈনিক সংক্রমিতের সংখ্যা টানা তিন দিন ধরে কমতে শুরু করলেও গত ২৪ ঘণ্টায় তা এক লাফে বেড়ে ১৭ হাজারের গণ্ডি পার করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়ে হল ১৭,১৩৫। দেশে দৈনিক সংক্রমণের তালিকার শীর্ষে তামিলনাড়ুকে ছাপিয়ে আবার শীর্ষে মহারাষ্ট্র। আজ কত সংক্রমণ হয় সে দিকে নজর থাকবে।

মাঙ্কি পক্সের খবর

দেশে ক্রমশ বাড়ছে মাঙ্কি পক্স আক্রান্তের সংখ্যা। কেরলের পর দিল্লিতে আক্রান্তের খোঁজ মিলেছে। মঙ্গলবার রাজস্থানেও এক ব্যক্তিকে সন্দেহ করা হয়েছে। দিল্লি সরকার জানিয়েছে, সেখানে মাঙ্কি পক্সের চিকিৎসার জন্য তিনটি হাসপাতালের ব্যবস্থা করা হয়েছে। আজ এই পরিস্থিতির দিকে নজর থাকবে।

তাইওয়ান সঙ্কট

বুধবার আমেরিকার যুদ্ধবিমানের ঘেরাটোপে হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির উড়ান তাইওয়ান ছাড়ার পরেই সক্রিয় হয় চিন। বিকেলে বেজিংয়ের তরফে গোটা তাইওয়ান প্রণালীকেই বিপজ্জনক অঞ্চল বলে চিহ্নিত করা হয়েছে। এই অবস্থায় আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

কমনওয়েলথ গেমস

আজ কমনওয়েলথ গেমসের দিকে নজর থাকবে। বেশ কয়েকটি খেলায় অংশ নেবে ভারত। সেখান থেকে কোনও পদকপ্রাপ্তি হল কি না, তা দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE