Advertisement
০১ ডিসেম্বর ২০২২
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

আজ নবমী। ভারত-দক্ষিণ আফ্রিকার তৃতীয় টি২০ ম্যাচ রয়েছে। নবমীর দিন শহরের যান-পরিস্থিতি কেমন। বই বিপণি ভাঙচুররের প্রতিবাদে বিকাশ-কমলেশ্বরদের গ্রেফতারি নিয়ে কী অবস্থায় বিতর্ক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ০৭:৫৪
Share: Save:

আজ নবমী

Advertisement

আজ, মঙ্গলবার নবমী। শেষের দিকে এগোচ্ছে বাঙালির দুর্গোৎসব। তবে মানুষের মধ্যে উন্মাদনায় এখনও ভাটা পড়েনি। মণ্ডপে মণ্ডপে জনজোয়ার অব্যাহত। ভিড়ের নিরিখে প্রথম স্থানে রয়েছে অষ্টমী। আজ নবমী টেক্কা দিতে পারে কি না, সে দিকে নজর থাকবে।

ভারত-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টি২০

পর পর দু'টি ম্যাচ জিতে আগেই সিরিজ জয় করে নিয়েছে ভারত। আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে নামছেন রোহিত শর্মারা। সন্ধ্যা ৭টা নাগাদ শুরু হবে খেলাটি। ভারত বনাম দক্ষিণ আফ্রিকার তৃতীয় টি২০ ম্যাচের দিকে আজ নজর থাকবে।

Advertisement

শহরের যান-পরিস্থিতি

পুজোর কারণে রাস্তায় ভিড় বাড়ছে মানুষের। ফলে যানজট তৈরি হচ্ছে শহরে। বিকেলের পর থেকে সমস্যা আরও তীব্র হচ্ছে। পুজোর ভিড় নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ করছে পুলিশ, প্রশাসন। শহরের কোন গুরুত্বপূর্ণ রাস্তায় কেমন ভিড়? শহরে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে কী ভাবে যাবেন এই সংক্রান্ত যাবতীয় খবর পেয়ে যাবেন আনন্দবাজার অনলাইনে।

প্যান্ডেলে ‘ভিড়-যুদ্ধ’

গত পাঁচ দিন ধরে মণ্ডপে মণ্ডপে 'ভিড়-যুদ্ধ' লেগেই আছে। পঞ্চমী থেকে শুরু হয়েছে উপচে পড়া ভিড়। প্রতি দিনই বাড়ছে সেই ভিড়। সবাইকে ছাপিয়ে গিয়েছে অষ্টমীর রাত। ভিড়ের নিরিখে একে অপরকে টেক্কা দেয় কলকাতার নাম করা পুজোগুলো। আজ নবমীতে 'ভিড়-যুদ্ধ' কতটা জারি রাখে তা দেখার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আবহাওয়া কেমন?

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হওয়ার জন্য নবমীর দিনও বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ঘূর্ণাবর্তের জেরে হতে পারে মাঝারি বৃষ্টি। সেই সঙ্গে পশ্চিমের কিছু জেলা অর্থাৎ পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়ায় আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি

পুজোর মধ্যেও রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। দিনে আক্রান্ত সংখ্যা কয়েকশো। এই অবস্থায় পরিস্থিতি উদ্বেগের বলে মনে করছেন চিকিৎসকরা। আজ, নবমীর দিন নতুন করে কত জন আক্রান্ত হন এবং কী অবস্থায় রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি সে দিকে নজর থাকবে।

গান্ধীর মতো দেখতে অসুর ঘিরে বিতর্ক

রুবি পার্কে অখিল ভারতীয় হিন্দু মহাসভার দুর্গাপুজোর একটি ছবি সমাজমাধ্যমে ভাইরাল হয় রবিবার। সপ্তমীর রাতে সেই ছবি ঘিরে সমাজমাধ্যমে জোর চর্চা শুরু হয়। পুজোটি হিন্দু মহাসভা করে বলে কংগ্রেসের দাবি। ‘অসুররূপী মহাত্মা গান্ধী’-র বিরোধিতা করে কসবা থানার সামনে বিক্ষোভ দেখায় তারা। যদিও শেষমেশ নানা মহলে নিন্দার পর বিতর্কিত সেই অসুর বদলে ফেলা হয়। আজ এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

বিকাশ-কমলেশ্বরদের গ্রেফতারি বিতর্ক

কলকাতায় বইয়ের বিপণি ভাঙচুরের প্রতিবাদ জানাতে গিয়ে অষ্টমীর সন্ধ্যায় আটক হন কলকাতার প্রাক্তন মেয়র বিকাশরঞ্জন ভট্টাচার্য, গ্রেফতার হন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় এবং সিপিএম নেতারা। পুলিশ জানিয়েছে, বইয়ের বিপণি ও প্রতিবাদ সভা ঘিরে গন্ডগোল এড়াতেই গ্রেফতার করা হয়েছে। তৃণমূল প্রশ্ন তুলেছে, পুজো কমিটির সুবিধা-অসুবিধা না দেখে বইয়ের স্টল খুলে বসতে হবে কেন? বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হয়েছে। বিকাশদের পাশে দাঁড়িয়ে প্রতিবাদে সরব হয়েছেন বেশ কয়েক জন অভিনেতা, পরিচালক। আজ এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.