Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

রবীন্দ্রনাথের জন্মজয়ন্তী। ধন ধান্য প্রেক্ষাগৃহে কবিগুরুর জন্মদিনের অনুষ্ঠানে মমতা। জোড়াসাঁকো যাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বীরভূমে অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’। সমরেশ মজুমদারের শেষকৃত্য।

Rabindranath Tagore.

রবীন্দ্রনাথ ঠাকুর। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ০৭:২৮
Share: Save:

রবীন্দ্রনাথের জন্মজয়ন্তী

আজ, মঙ্গলবার রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মজয়ন্তী। তাঁর জন্মস্থান কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে পালিত হচ্ছে রবীন্দ্রজয়ন্তী। সেখানে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ ছাড়া স্কুল, কলেজ-সহ বিভিন্ন জায়গায় আজ রবীন্দ্রনাথের জন্মদিন পালিত হচ্ছে। রাজ্য সরকারের তরফে কলকাতার ধন ধান্য প্রেক্ষাগৃহে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন পালন করা হবে। সেখানে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ছাড়া এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সাহিত্য, সিনেমা এবং সংস্কৃতি জগতের বিশিষ্টজনেরা। অন্য দিকে, রবীন্দ্রনাথের জন্মদিন উপলক্ষে আজ জোড়াসাঁকোয় যাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সকাল সাড়ে ১০টা নাগাদ তাঁর সেখানে যাওয়ার কথা। আজ নজর থাকবে এই খবরের দিকে।

বীরভূমে অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’

মুর্শিদাবাদের পর আজ বীরভূমে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘জনসংযোগ যাত্রা’ রয়েছে। সকাল ১০টা নাগাদ তাঁর এই কর্মসূচি শুরু হওয়ার কথা। দলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের অনুপস্থিতিতে অভিষেকের এই যাত্রা তাৎপর্যপূর্ণ। আজ নজর থাকবে তৃণমূলের এই কর্মসূচির দিকে।

বঙ্গ সফরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলা সফরে এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এখানে নানা কর্মসূচিতে তাঁর অংশ নেওয়ার কথা। সকাল সাড়ে ১০টা নাগাদ তিনি যাবেন জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে। এর পর দুপুর ১২টা নাগাদ শাহ যাবেন আন্তর্জাতিক চেক পোস্ট পেট্রাপোলে। বিকেল ৫টা নাগাদ সায়েন্স সিটিতে রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে অনুষ্ঠানে যোগ দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী। রাতেই তাঁর দিল্লি ফিরে যাওয়ার কথা। আজ নজর থাকবে শাহের এই সব কর্মসূচির দিকে।

রাজ্যের আবহাওয়া

রাজ্যে বাড়ছে তাপমাত্রা। সোমবার কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছিল। আগামী দু'দিন তাপমাত্রার পারদ ঊর্ধমুখী থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। অন্য দিকে, ঘূর্ণিঝড় ‘মোকা’ নিয়ে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তারা জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপ শক্তি সঞ্চয় করলে আজ গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। সেই গভীর নিম্নচাপ আরও শক্তি সঞ্চয় করে বঙ্গোপসাগর বরাবর উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে এগোলে তবে ঘূর্ণিঝড়ে পরিণত হলেও হতে পারে। ফলে এই অবস্থায় ঘূর্ণিঝড় ‘মোকা’র গতিবিধি এবং কোথায়, কেমন ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে সেই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইপিএল: মুম্বই-বেঙ্গালুরু

আজ আইপিএলে মুম্বই বনাম বেঙ্গালুরুর খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ এই খেলাটি শুরু হবে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

সমরেশ মজুমদারের শেষকৃত্য

সোমবার সন্ধ্যায় প্রয়াত হয়েছেন সাহিত্যিক সমরেশ মজুমদার। অসুস্থ ছিলেন বেশ কিছু দিন ধরে। অনিমেষ-মাধবীলতার স্রষ্টার বয়স হয়েছিল ৭৯ বছর। আজ তাঁর শেষকৃত্য রয়েছে। নজর থাকবে এই খবরের দিকে।

নিয়োগ বিতর্ক এবং ইডি-সিবিআই তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE