Advertisement
২০ মে ২০২৪
Congress

শুভেন্দুর মন্তব্যে বিক্ষোভে কংগ্রেস, প্রচার ‘স্টোভ’ নিয়েও

শুভেন্দুর মন্তব্যের প্রতিবাদে মঙ্গলবার প্রদেশ কংগ্রেসের ডাকে বিক্ষোভ মিছিল ছিল বিধান ভবন থেকে মৌলালি মোড় পর্যন্ত। মিছিল শেষে বিক্ষোভে বিরোধী দলনেতার কুশপুতুলও পোড়ান কংগ্রেস কর্মী-সমর্থকেরা।

congress protest

বিজেপির শুভেন্দু অধিকারীর কুরুচিকর মন্তব্যের প্রতিবাদে কংগ্রেসের বিক্ষোভ রাজভবন এর সামনে। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ০৬:৪২
Share: Save:

রাহুল গান্ধী সম্পর্কে কুকথার জন্য বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ক্ষমা চাওয়ার দাবিতে বিক্ষোভে নামল কংগ্রেস। পাশাপাশি বিভিন্ন থানায় অভিযোগ দায়েরও অব্যাহত।

শুভেন্দুর মন্তব্যের প্রতিবাদে মঙ্গলবার প্রদেশ কংগ্রেসের ডাকে বিক্ষোভ মিছিল ছিল বিধান ভবন থেকে মৌলালি মোড় পর্যন্ত। মিছিল শেষে বিক্ষোভে বিরোধী দলনেতার কুশপুতুলও পোড়ান কংগ্রেস কর্মী-সমর্থকেরা। বিক্ষোভ মিছিলে ছিলেন সুমন পাল, তপন আগরওয়ালেরা। মধ্য কলকাতা জেলা কংগ্রেস সভাপতি সুমনের দাবি, ‘‘রাহুল গান্ধী সম্পর্কে কুৎসিত মন্তব্যের জন্য শুভেন্দু অধিকারীকে ক্ষমা চাইতে হবে। এক সময়ে কংগ্রেসে আসার জন্য রাহুলজি’র সঙ্গেই উনি দেখা করতে যেতেন। এখন বিজেপিতে গিয়ে কুকথা বলছেন। যেমন ঝাড়, তেমন বাঁশ হয়!’’ তাঁদের আরও দাবি, ‘‘নরেন্দ্র মোদী সম্পর্কে মন্তব্য করায় রাহুলকে সংসদ থেকে বহিষ্কৃত হয়ে হয়েছিল। এই মন্তব্যের জন্য শুভেন্দুকেও বিধানসভা থেকে নিলম্বিত (সাসপেন্ড) করা উচিত।’’ দক্ষিণ কলকাতার বিভিন্ন থানার সামনে এ দিনই বিক্ষোভ দেখিয়ে অভিযোগ দায়ের করেছেন কংগ্রেস নেতা-কর্মীরা। দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেস সভাপতি প্রদীপ প্রসাদের দাবি। ওই অভিযোগকে এফআইআর হিসেবে গণ্য করে ব্যবস্থা নিক পুলিশ।

শুভেন্দু যে এলাকার বিজেপি বিধায়ক, সেই নন্দীগ্রাম-সহ পূর্ব মেদিনীপুর জেলার ভগবানপুর, চণ্ডীপুর, মহিষাদল এবং হলদিয়ার ভবানীপুর থানাতেও অভিযোগ দায়ের করেছেন স্থানীয় কংগ্রেস নেতারা। রাহুল সম্পর্কে বিরোধী দলনেতার মন্তব্যের প্রতিবাদে এ দিন রাজ্য ছাত্র পরিষদের সভাপতি সৌরভ প্রসাদ ও মালদহ জেলা ছাত্র পরিষদের সভাপতি মান্তু ঘোষের নেতৃত্বে মালদহ রথবাড়ি মোড়ে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ হয়েছে, পোড়ানো হয়েছে কুশপুতুল। শুভেন্দু অবশ্য আগেই দাবি করেছিলেন, তিনি অসংসদীয় কোনও শব্দ ব্যবহার করেননি, ব্যক্তি আক্রমণেও যাননি। তাঁর বক্তব্য, ‘‘পশ্চিমবঙ্গে বোকাকে প্রচলিত ভাষায় যা বলে, আমি তা-ই বলেছি। এতে অশালীন কিছু নেই।’’

কটাক্ষ করতে গিয়ে শুভেন্দুর বক্তব্য ছিল, ‘‘উনি (রাহুল) বলেছেন, সকালে আমরা স্টোভের উপরে কয়লা দিয়ে চা বানাই। উনি দীর্ঘ দিনের সাংসদ। ভুলগুলো শুধরে নিন!’’ রাহুলের ‘বোকা, বোকা কথা’র উদাহরণ হিসেবে এই কথাই বলেছিলেন শু‌ভেন্দু। কংগ্রেসের নেতা-কর্মীরা এ দিন সমাজ মাধ্যমে ‘চারকোল স্টোভ’-এর ছবি দিয়ে পাল্টা বলেছেন, স্টোভের উপরে কয়লা দিয়ে সত্যিই চা করা যায়। তা ছাড়া, উনুনকে ইংরেজিতে ‘স্টোভ’ই বলে। কংগ্রেস নেতা-কর্মীদের প্রশ্ন, রাহুল ভুলটা কী বলেছেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Suvendu Adhikari Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE