Advertisement
০৫ মে ২০২৪
Journalist Debmalya Bagchi Arrest

দেবমাল্যের মুক্তি চেয়ে পথে কংগ্রেস

মানবাধিকার সংগঠন এপিডিআর মেদিনীপুর শহরে মিছিল ও পথসভা করেছে। দেবমাল্যের মুক্তির দাবিতে সিপিআই (এম-এল) লিবারেশনের পশ্চিম মেদিনীপুর জেলা শাখাও এ দিন মেদিনীপুরে প্রতিবাদ কর্মসূচি করেছে।

দেবমাল্য বাগচীর মুক্তির দাবিতে প্রদেশ কংগ্রেস দফতর থেকে মৌলালি পর্যন্ত কংগ্রেসের মিছিল। মঙ্গলবার। ছবি: দেশকল্যাণ চৌধুরী।

দেবমাল্য বাগচীর মুক্তির দাবিতে প্রদেশ কংগ্রেস দফতর থেকে মৌলালি পর্যন্ত কংগ্রেসের মিছিল। মঙ্গলবার। ছবি: দেশকল্যাণ চৌধুরী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ০৫:৫৮
Share: Save:

আনন্দবাজার পত্রিকার সাংবাদিক দেবমাল্য বাগচীকে গ্রেফতারের প্রতিবাদে কলকাতায় পথে নামল কংগ্রেস। অবিলম্বে সাংবাদিকের মুক্তির দাবি তোলার পাশাপাশি রাজ্যের তৃণমূল কংগ্রেস পরিচালিত সরকারকে নিশানা করেছেন কংগ্রেস নেতারা। বৃষ্টির মধ্যেই প্রতিবাদ মিছিল মঙ্গলবার কিছু ক্ষণ পথ অবরোধও করেছে। দেবমাল্যের মুক্তির দাবিতে মিছিল অব্যাহত জেলাতেও।

খড়্গপুরের সাংবাদিক দেবমাল্যের মুক্তি নিশ্চিত করার জন্য তাঁর হস্তক্ষেপ দাবি করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। তাঁর নির্দেশেই পথে নামার কর্মসূচি নিয়েছিল কংগ্রেস। প্রদেশ কংগ্রেস দফতর বিধান ভবন থেকে মঙ্গলবার প্রতিবাদ মিছিলে শামিল হয়েছিলেন প্রদেশ কংগ্রেস নেতা অসিত মিত্র, শুভঙ্কর সরকার, কৃষ্ণা দেবনাথ, মহম্মদ মোক্তার, শাহিনা জাভেদ, আশুতোষ চট্টোপাধ্যায়, তপন আগরওয়াল, সুমন রায়চৌধুরী প্রমুখ। মিছিলের আয়োজক মধ্য কলকাতা জেলা কংগ্রেসের সভাপতি সুমন পাল, উত্তর কলকাতা জেলার রানা রায়চৌধুরী, হাওড়ার পলাশ ভান্ডারীরাও ছিলেন। প্রবল বৃষ্টির মধ্যেই মিছিল গিয়ে মৌলালি মোড় অবরোধ করে। ম্যাটাডোর-মঞ্চে বিক্ষোভ-সভাও হয়।

প্রদেশ কংগ্রেস নেতা শুভঙ্কর সরকারের বক্তব্য, ‘‘সরকারের অপছন্দের খবর হলেই নানা মামলায় হেনস্থা, জেলে পাঠানোর অভিযোগে নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে সরব ‘ইন্ডিয়া’ জোট। সেই জোটে তৃণমূল সরকারের মুখ্যমন্ত্রীও আছেন। কিন্তু রাজ্য সরকারের আচরণের সঙ্গে এখানে মোদীর তফাত কোথায়?’’ কংগ্রেস নেতাদের দাবি, ‘‘সাংবাদিকদের কলমের শক্তিকে শাসক ভয় পায়! তাই জোর করে কণ্ঠরোধ করতে চায়।’’

মানবাধিকার সংগঠন এপিডিআর এ দিন মেদিনীপুর শহরে মিছিল ও পথসভা করেছে। দেবমাল্যের মুক্তির দাবিতে সিপিআই (এম-এল) লিবারেশনের পশ্চিম মেদিনীপুর জেলা শাখাও এ দিন মেদিনীপুরে প্রতিবাদ কর্মসূচি করেছে। তাঁর মুক্তির পাশাপাশি মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবিও জানিয়েছে তারা। ধৃত সাংবাদিকের অবিলম্বে মুক্তি, পাশাপাশি সংবাদপত্র ও সাংবাদিকদের স্বাধীনতা অক্ষুণ্ণ রাখার দাবিতে এবং চোলাইয়ের কারবার নিষিদ্ধ করার দাবিতে মানবাধিকার সংগঠন ‘সেন্টার ফর প্রোটেকশন অব ডেমোক্রেটিক রাইটস অ্যান্ড সেকুলারিজ়ম’-এর তরফে তমলুক থানায় মুখ্যমন্ত্রীর উদ্দেশে দাবিপত্র জমা দেওয়া হয়েছে। হয়েছে বিক্ষোভ মিছিলও।

দেবমাল্যের গ্রেফতারের প্রতিবাদে মঙ্গলবার নাগরিক কনভেনশন হয়েছে বহরমপুরে। বৃষ্টিকে উপেক্ষা করে মুর্শিদাবাদ ডিস্ট্রিক্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের ডাকে বহরমপুরের টেক্সটাইল মোড়ে প্রতিবাদসভায় বহরমপুর শহর-সহ জেলার বিভিন্ন প্রান্তের সাংবাদিকেরা উপস্থিত হয়েছিলেন। সংগঠনের সভাপতি বিপ্লব বিশ্বাস বলেন, ‘‘আগামী দিনে লিখিত প্রতিবাদপত্র পাঠাব।’’ দেবমাল্যের গ্রেফতারির প্রতিবাদে এবং তাঁর মুক্তির দাবিতে রাজ্যের মুখ্যমন্ত্রী ও জেলাশাসককে এ দিন চিঠি দিয়েছে প্রেস ক্লাব অব বহরমপুর। মঙ্গলবার দুপুরে সংগঠনের সভাপতি আলমগীর হোসেন, সম্পাদক কল্যাণ চন্দ-সহ আরও কয়েক জন সদস্য জেলাশাসক রাজর্ষি মিত্রের সঙ্গে দেখা করে চিঠি দেন। জেলাশাসক তাঁদের আবেদনপত্র নির্দিষ্ট জায়গায় পৌঁছে দেওয়ার আশ্বাস দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anandabazar Patrika Congress Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE