Advertisement
০১ মার্চ ২০২৪
Kolkata Metro

বছরশেষে গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো, বসছে অত্যাধুনিক গেট, সাজছে হাওড়া-এসপ্ল্যানেড

মেট্রোর তরফে জানানো হয়েছে, হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটে অধিকাংশ স্টেশন তৈরির কাজ প্রায় সম্পূর্ণ। এই মুহূর্তে বৈদ্যুতিক কাজ, সৌন্দর্যায়নের কাজ চলছে জোরদকমে।

photo of metro

সেজে উঠেছে হাওড়া ময়দান স্টেশন। —নিজস্ব চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ২২:১৮
Share: Save:

গঙ্গার নীচ দিয়ে যাত্রীদের নিয়ে ছুটবে মেট্রো। দেশের মধ্যে কোনও নদীর তলা দিয়ে এই প্রথম। চলতি বছরের শেষেই সেই ইতিহাস গড়তে এখন পুরোদমে কাজ চলছে এসপ্ল্যানেড-হাওড়া ময়দান শাখার মেট্রো পথে। সাজছে বিভিন্ন স্টেশন। এই মহূর্তে হাওড়া ময়দান স্টেশনে ‘এএফসি-পিসি’ গেট বসানোর কাজ চলছে জোরদকমে। বৃহস্পতিবার গঙ্গার তলা দিয়ে পাতালরেল দৌড়নোর প্রস্তুতির কথা জানাল কলকাতা মেট্রো।

মেট্রোর তরফে জানানো হয়েছে, হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটে অধিকাংশ স্টেশন তৈরির কাজ প্রায় সম্পূর্ণ। এই মুহূর্তে বৈদ্যুতিক কাজ, সৌন্দর্যায়নের কাজ চলছে জোরদকমে। সেই কাজও প্রায় শেষের পথে। চলতি বছরের শেষেই জনসাধারণের জন্য খুলে দেওয়া হতে পারে এই বহুপ্রতীক্ষিত মেট্রো পরিষেবা। গঙ্গার তলা দিয়ে সহজেই হাওড়া থেকে কলকাতায় পৌঁছনো যাবে।

হাওড়া ময়দান স্টেশনে আটটি ‘এএফসি-পিসি’ গেট (এই গেটের মাধ্যমেই যাত্রীরা স্টেশনে প্রবেশ করতে এবং বেরোতে পারবেন) বসানো হচ্ছে। ব্যস্ত সময়ে যাত্রীদের অতিরিক্ত ভিড় নিয়ন্ত্রণ করতে চারটি গেট থাকছে দ্বিমুখী। এই চারটি দ্বিমুখী গেটের মধ্যে দু’টি দিয়ে হুইলচেয়ার নিয়ে যাওয়া যাবে। সাধারণ যাত্রীরাও ওই দু’টি গেট ব্যবহার করতে পারবেন। বাকি চারটি গেটে ব্যবহার করা হবে যাত্রীদের প্রবেশ এবং প্রস্থানের জন্য।

এই গেটগুলি দিয়ে প্রতি মিনিটে ৪৫ জন যাত্রী যাতায়াত করতে পারবেন। মেট্রোর টোকেন বা স্মার্ট কার্ড পাঞ্চ করতেও পারবেন যাত্রীরা। গেটগুলিতে থাকছে কিউআর কোড স্ক্যানারও। এর ফলে কিউআর কোডের টোকেনও ব্যবহার করতে পারবেন যাত্রীরা।

গত ১২ এপ্রিল প্রথম বার গঙ্গার তলা দিয়ে মেট্রোর পরীক্ষামূলক দৌড় (ট্রায়াল রান) সম্পন্ন করা হয়। সেই প্রথম এই দেশে কোনও নদীর নীচ দিয়ে ছুটেছিল মেট্রো। তবে সব ঠিক থাকলে এই বছরের শেষেই ইতিহাসের সাক্ষী হবেন শহরবাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE