Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Deucha Pachami

কয়লা খনি প্রকল্পের প্রতিবাদে কনভেনশন

পরিবেশ দূষণ ও জলবায়ু সঙ্কটের প্রেক্ষিতে নতুন কয়লা খনি বা কয়লা-চালিত তাপবিদ্যুৎ বাদ দিয়ে পরিবেশবান্ধব বিকল্প প্রযুক্তিতে বিদ্যুৎ উৎপাদন চালু করার দাবিও উঠেছে।

ডেউচা-পাঁচামি খনি প্রকল্পের প্রতিবাদে কনভেনশন।

ডেউচা-পাঁচামি খনি প্রকল্পের প্রতিবাদে কনভেনশন। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ০৬:৫০
Share: Save:

জনজাতি, দলিত, সংখ্যালঘু ও অন্যান্য অনগ্রসর অংশের জমি, জীবন ও জীবিকার অধিকার খর্ব করে বীরভূমের ডেউচা-পাঁচামি খনি প্রকল্প করা চলবে না বলে দাবি উঠল নাগরিক কনভেনশনে। কলকাতার ভারতসভা হলে ‘ইয়ং বেঙ্গল’ সংগঠনের উদ্যোগে সোমবার ওই কনভেনশনে বক্তাদের দাবি, ২০১৩ সালের কেন্দ্রীয় জমি অধিগ্রহণ আইন লঙ্ঘন করে এবং গ্রামসভার মাধ্যমে স্থানীয় মানুষের সম্মতি না নিয়ে কয়লা খনি প্রকল্পের নামে ডেউচা-পাঁচামি, দেওয়ানগঞ্জ, হরিণশিঙায় জোর করে জমি অধিগ্রহণ বন্ধ করত হবে। পরিবেশ দূষণ ও জলবায়ু সঙ্কটের প্রেক্ষিতে নতুন কয়লা খনি বা কয়লা-চালিত তাপবিদ্যুৎ বাদ দিয়ে পরিবেশবান্ধব বিকল্প প্রযুক্তিতে বিদ্যুৎ উৎপাদন চালু করার দাবিও উঠেছে। ‘ইয়ং বেঙ্গলে’র তরফে প্রসেনজিৎ বসু বলেন, ‘‘আমরা কোনও রাজনৈতিক সংগঠন নই, ভোটে লড়ব না। সব অংশের মানুষকে সঙ্গে নিয়ে এই কনভেনশন থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী ও দেশের প্রধানমন্ত্রীকে জানিয়ে দিতে চাই, ডেউচা-পাঁচামিতে ওই খনি প্রকল্প করা যাবে না।’’ ওই এলাকার জনজাতি প্রতিনিধিরা এ দিনের কনভেনশনে দাবি করেছেন, গণতান্ত্রিক আন্দোলনের উপরে দমন-পীড়ন বন্ধ করে আন্দোলনকারীদের বিরুদ্ধে সমস্ত মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deucha Pachami Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE