Advertisement
১৯ মে ২০২৪
Coronavirus in West Bengal

লাফিয়ে বাড়ছে সংক্রমণের হার, রাজ্যে নতুন আক্রান্তের সংখ্যা আরও বেড়ে ১,৭৩৬

শুক্রবারের তুলনায় দৈনিক কোভিড টেস্টের সংখ্যা কমেছে। শুক্রবার প্রায় ২৭ হাজার টেস্ট হয়েছিল। তবে শনিবার তা কমে হয়েছে ২৬ হাজার ১১৪টি।

গ্রাফিক: নিরুপম পাল।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২১ ২৩:২৬
Share: Save:

রাজ্যে দৈনিক করোনা সংক্রমণের গতিতে কোনও ভাবেই রাশ টানা যাচ্ছে না। ৩০ ডিসেম্বরের পর নতুন করে আক্রান্তের সংখ্যা লাফিয়ে বেড়ে সর্বোচ্চ হল। শনিবার রাতে রাজ্যের স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৭৩৬ জনের মধ্যে নতুন করে সংক্রমণ ধরা পড়েছে। এর মধ্যে শুধুমাত্র কলকাতাতেই দৈনিক আক্রান্ত ৫২৮ জন। আক্রান্তের সংখ্যার মতোই উদ্বেগজনক ভাবে বেড়েছে দৈনিক সংক্রমণের হার বা ‘পজিটিভিটি রেট’। ৮ ডিসেম্বরের মতোই শনিবার তা পৌঁছেছে ৬.৬৫ শতাংশে।

বিধানসভা ভোটের আবহে করোনাবিধিকে অবহেলা করলে আর কিছুদিনের মধ্যেই দৈনিক সংক্রমণ ১০ হাজারের গণ্ডি পার করবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন রাজ্যের চিকিৎসকেরা। শুক্রবার এই মর্মে রাজ্য সরকারকে একটি চিঠি লিখে এ নিয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের আর্জিও জানিয়েছেন তাঁরা। রাজনৈতিক কর্মসূচিতে বাধ্যতামূলক ভাবে মাস্ক পরা থেকে শুরু করে শারীরিক দূরত্ব বজায় রাখা বা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের গুরুত্ব ফের এক বার মনে করিয়ে দিয়েছেন চিকিৎসকেরা। ঘটনাচক্রে, ওই সতর্কবার্তার পরদিনই রাজ্যে একধাক্কায় টিকাকরণের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সাড়ে ৩ লক্ষেরও বেশি টিকা নিয়েছেন বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

তবে টিকাকরণের সংখ্যা বাড়লেও কলকাতা এবং তার আশপাশের জেলাগুলিতে সংক্রমণ বেড়েই চলেছে। ১৯ ডিসেম্বরের পর এই প্রথম কলকাতায় ১ দিনে নতুন আক্রান্ত সবচেয়ে বেশি বেড়েছে। ওই দিন এ শহরে আক্রান্ত হয়েছিলেন ৫৩৯ জন। অন্য দিকে, উত্তর ২৪ পরগনায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৯২ জন। এ ছাড়া, দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় নতুন আক্রান্তের সংখ্যা ১০০-র কোঠা পার করেছে। গত ২৪ ঘণ্টায় হাওড়ায় ১৫৭, দক্ষিণ ২৪ পরগনায় ১১৫, পশ্চিম বর্ধমানে ১১২ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে।

স্বাস্থ্য দফতরের হিসাব অনুযায়ী, ৩০ ডিসেম্বর রাজ্যে আক্রান্তের সংখ্যা ছিল ১ হাজার ১৭৮। তবে শনিবার সেই সংখ্য়াকেও ছাপিয়ে গিয়েছে। এই নিয়ে এখনও পর্যন্ত আক্রান্ত হলেন ৫ লক্ষ ৯১ হাজার ৬৫৮ জন। অন্য দিকে, দৈনিক টিকাকরণও শনিবার সবচেয়ে বেশি হয়েছে। ১৬ জানুয়ারি গোটা দেশের সঙ্গে এ রাজ্যেও টিকাকরণ কর্মসূচি শুরুর পর ১৯ মার্চ রাজ্যে ৩ লক্ষ ৩৩ হাজারেরও বেশি টিকা নিয়েছিলেন বলে জানিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তবে গত ২৪ ঘণ্টায় সেই রেকর্ডও ছাপিয়ে গিয়েছে। ওই সময়ের মধ্যে মোট ৩ লক্ষ ৫৩ হাজার ১৩ জনকে টিকা দেওয়া হয়েছে বলে শনিবার জানিয়েছে মন্ত্রক। সব মিলিয়ে এখনও পর্যন্ত ৫৭ লক্ষ ৭২ হাজার ২৮২ জনকে টিকা দেওয়া হয়েছে।

টিকার সংখ্যা বাড়লেও শুক্রবারের তুলনায় দৈনিক কোভিড টেস্টের সংখ্যাও কমেছে। শুক্রবার প্রায় ২৭ হাজারের কাছাকাছি টেস্ট হয়েছিল। তবে শনিবার তা কমে হয়েছে ২৬ হাজার ১১৪টি।

স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৫ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় ২ জন করে মারা গিয়েছেন। এ ছাড়া, হুগলিতে ১ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যে মোট ১০ হাজার ৩৪০ জন কোভিড রোগীর মৃত্যু হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE