×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

৬ হাজারের কাছে পৌঁছে গেল নতুন সংক্রমণ, কলকাতা ১৬০১, উত্তর ২৪ পরগনা ১২৭৭

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ এপ্রিল ২০২১ ১৯:৫৫
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দৈনিক করোনা সংক্রমণ ক্রমশ নতুন নতুন রেকর্ড তৈরি করছে। শনিবার দৈনিক আক্রান্তের সংখ্যা ৪ হাজার পেরিয়েছিল। মঙ্গলবার তা ছিল ৪ হাজার ৮০০। বুধবার দৈনিক সংক্রমিতের সংখ্যা দাঁড়াল ৬ হাজারের কাছাকাছি। এর মধ্যে কলকাতায় নতুন আক্রান্তের সংখ্যা দেড় হাজারেরও বেশি। ১ হাজারেরও বেশি আক্রান্ত উত্তর ২৪ পরগনায়। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার অস্বাভাবিক ভাবে বেড়ে ১৩ শতাংশের উপরে চলে গিয়েছে। সব মিলিয়ে পরিস্থিতি যে কপালে ভাঁজ ফেলে দেওয়ার মতো তা মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত বুধবারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন করোনাকালের মধ্যে সবচেয়ে বেশি, ৫ হাজার ৮৯২ জন। যার জেরে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ৬ লক্ষ ৩০ হাজার ১১৬। সর্বোচ্চ সংক্রমিত কলকাতায়, ১ হাজার ৬০১ জন। উত্তর ২৪ পরগনায় গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ২৭৭।

সোমবার করোনা সংক্রমণের হার ছিল ১২.১৫ শতাংশ। মঙ্গলবার তা কমে হয় ১১.৩৬ শতাংশ। বুধবার সেটাই এক লাফে খানিকটা বেড়ে হয়েছে ১৩.৫৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কোভিড পরীক্ষা হয়েছে ৪৩ হাজার ৪৬৩টি। প্রতি দিন যত সংখ্যক কোভিড টেস্ট করা হয়, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়।

Advertisement

কলকাতা এবং উত্তর ২৪ পরগনা ছাড়াও গত ২৪ ঘণ্টায় রাজ্যের অন্যান্য জেলায় সংক্রমিতের সংখ্যা অনেকটা বেড়েছে। এক নজরে দেখে নেওয়া যাক দৈনিক সংক্রমিতের সংখ্যা বৃদ্ধির ছবিটা— দার্জিলিং (১০৯), জলপাইগুড়ি (৯৮), উত্তর দিনাজপুর (৮০), দক্ষিণ দিনাজপুর (৪০), মালদহ (২৪৯), মুর্শিদাবাদ (১৭০), নদিয়া (১৬৮), বীরভূম (৩২৯), পুরুলিয়া (১২৫), বাঁকুড়া (৪৯), পশ্চিম মেদিনীপুর (৮১), পূর্ব মেদিনীপুর (৮৫), পূর্ব বর্ধমান (১৬২), পশ্চিম বর্ধমান (২৫৩), হাওড়া (৩৩০) এবং হুগলি (২৮৯)-তে দৈনিক আক্রান্তের সংখ্যা বেশ কিছুটা বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত্যু হয়েছে ২৪ জন করোনা আক্রান্তের। যা সাম্প্রতিককালে বেনজির। তার জেরে রাজ্যে করোনায় মারা গেলেন মোট ১০ হাজার ৪৫৮ জন। গত ২৪ ঘণ্টায় কলকাতা এবং উত্তর ২৪ পরগনা— এই দুই জেলার ৭ জন করে মোট ১৪ ব্যক্তির মৃত্যু হয়েছে। ৪ জনের মৃত্যু হয়েছে পশ্চিম বর্ধমানে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২ হাজার ২৯৭ জন। তার জেরে রাজ্যে এখন মোট সুস্থের সংখ্যা ৫ লক্ষ ৮৭ হাজার ৩৭ জন।

রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দৈনিক টিকাকরণ হয়েছে ১ লক্ষ ১৯ হাজার ৭২৭। এ নিয়ে রাজ্যে মোট ৮৩ লক্ষ ৪৫ হাজার ৭৫৩ জনকে কোভিড-১৯ টিকা দেওয়া হল।

Advertisement