×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

এক দিনে সর্বাধিক আক্রান্ত রাজ্যে, মৃত ৫৩, কলকাতাতেই প্রাণ গেল ১৬ জনের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ অক্টোবর ২০২০ ২৩:২০
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দৈনিক করোনা আক্রান্তের নিরিখে ফের রেকর্ড রাজ্যে। গত ৫ সেপ্টেম্বরের পর লাগাতার রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা তিন হাজারের কোটাতেই ঘোরাফেরা করছিল। এ দিন তা একলাফে গিয়ে ঠেকেছে ৩ হাজার ৩১০-এ। এর আগে কখনও আক্রান্তের সংখ্যা এত বেশি হয়নি।

শুক্রবার সন্ধ্যায় রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩১০ জন। তাতে সবমিলিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ২ লক্ষ ৬৩ হাজার ৬৩৪ হয়েছে। এই মুহূর্তে রাজ্যে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২৬ হাজার ৮৬৫, গতকালের চেয়ে যা ৩১৩ বেশি।

Advertisement

গতকালের চেয়ে এ দিন সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা সামান্য কমেছে। গতকাল ২ হাজার ৯৯৬ জন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফেরেন। এ দিন সেই সংখ্যাটা ২ হাজার ৯৪৪। তবে মোট আক্রান্তের মধ্যে এখনও পর্যন্ত ২ লক্ষ ৩১ হাজার ৬৯৯ জনই সুস্থ হয়ে উঠেছেন। তার ফলে রাজ্যে সুস্থতার হার বেড়ে ৮৭.৮৯ শতাংশ হয়েছে।

(গ্রাফের উপর হোভার বা টাচ করলে প্রত্যেক দিনের পরিসংখ্যান দেখতে পাবেন।)

করোনার প্রকোপে রাজ্যে মৃতের সংখ্যা ইতিমধ্যেই পাঁচ হাজারের কোটা ছাড়িয়ে গিয়েছে। গতকাল পর্যন্ত রাজ্যে মোট মৃতের সংখ্যা ছিল ৫ হাজার ১৭। এ দিন তা বেড়ে ৫ হাজার ৭০ হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনার প্রকোপে রাজ্যে ৫৩ জন প্রাণ হারিয়েছেন।

প্রতি দিন যত জনের কোভিড-টেস্ট করা হচ্ছে এবং তার মধ্যে প্রতি ১০০ জনে যত সংখ্যকের কোভিড-রিপোর্ট পজিটিভ আসছে, তাকেই বলা হয় পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। সুস্থতার হার বৃদ্ধির পাশাপাশি সংক্রমণের হার যদি কমে, তবেই তা ইতিবাচক বলে মনে করা হয়। গত ২৪ ঘণ্টায় ৪৩ হাজার ২৮২টি নমুনা পরীক্ষা করা হয়। তবে এ দিন রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন বলে, সংক্রমণের হারও বেড়ে ৭.৬৫ শতাংশ হয়েছে। গতকাল তা ৭.৫৭ শতাংশ ছিল।

সংক্রমণ এবং মৃত্যুর নিরিখে এই মুহূর্তে একেবারে পিঠোপিঠি কলকাতা এবং উত্তর ২৪ পরগনা। গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৭২০ জন। উত্তর ২৪ পরগনায় নতুন করে ৬৫৫ জন সংক্রমিত হয়েছেন। কলকাতায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৬ জনের। উত্তর ২৪ পরগনায় প্রাণ হারিয়েছেন ১১ জন। তবে দুই জেলাতেই সুস্থ হয়ে উঠেছেন বহু মানুষ। এ দিন কলকাতায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৯২ জন। ৪২৭ জন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন উত্তর ২৪ পরগনায়।

এ দিন হাওড়ায় ৬ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। নতুন করে সংক্রমিত হয়েছেন ১৬৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৫৩ জন রোগী। দক্ষিণ ২৪ পরগনায় এ দিন প্রাণ হারিয়েছেন ৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২২৩ জন। নতুন করে ২২৬ জন সংক্রমিত হয়েছেন।

এর পাশাপাশি, এ দিন মুর্শিদাবাদে ৩ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। ২ জন করে রোগীর মৃত্যুর খবর মিলেছে হুগলি, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া এবং আলিপুরদুয়ার থেকে। দার্জিলিং, উত্তর দিনাজপুর, নদিয়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান থেকেও ১ জন করে রোগীর মৃত্যুর খবর মিলেছে।

আরও পড়ুন: যোগী-পুলিশের ধাক্কা ডেরেকদের, শনিবার রাজপথে প্রতিবাদে মমতা​

আরও পড়ুন: রেলের কমিটির নামে প্রতারণা, চার্জশিটে নেই মুকুলের নাম​

(জরুরি ঘোষণা: কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য কয়েকটি বিশেষ হেল্পলাইন চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই হেল্পলাইন নম্বরগুলিতে ফোন করলে অ্যাম্বুল্যান্স বা টেলিমেডিসিন সংক্রান্ত পরিষেবা নিয়ে সহায়তা মিলবে। পাশাপাশি থাকছে একটি সার্বিক হেল্পলাইন নম্বরও।

• সার্বিক হেল্পলাইন নম্বর: ১৮০০ ৩১৩ ৪৪৪ ২২২
• টেলিমেডিসিন সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-২৩৫৭৬০০১
• কোভিড-১৯ আক্রান্তদের অ্যাম্বুল্যান্স পরিষেবা সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-৪০৯০২৯২)

Advertisement