×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

রাজ্যে গত ২৪ ঘণ্টায় প্রতি ৫ জনের কোভিড পরীক্ষায় ১ জন সংক্রমিত, নতুন আক্রান্ত ফের সাড়ে ৮ হাজারের কাছে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৯ এপ্রিল ২০২১ ২০:২৭


গ্রাফিক: নিরুপম পাল।

এই প্রথম রাজ্যে দৈনিক সংক্রমণের হার পৌঁছল ২০.১ শতাংশে। সেই সঙ্গে ফের দৈনিক সংক্রমণের সংখ্যা প্রায় সাড়ে ৮ হাজারের কাছাকাছি পৌঁছছে। এই নিয়ে টানা ২ দিন। গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃতের সংখ্যাও বেড়ে হয়েছে ৩৮। আক্রান্তের সংখ্যা প্রতিদিন হু হু করে বাড়লেও ১ দিনে মাত্র ২৪ হাজার ১০০ জনকে টিকা দেওয়া হয়েছে।

সোমবার রাতে রাজ্য স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে ৪২ হাজারেরও বেশি কোভিড টেস্ট হয়েছে। তার মধ্যে ৮ হাজার ৪২৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। ফলে প্রতি ৫ জনের কোভিড পরীক্ষায় ১ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে শুধুমাত্র কলকাতাতেই আক্রান্ত ২ হাজারেরও বেশি। রবিবারও এ শহরে আক্রান্তের সংখ্যা ২ হাজারের গণ্ডি পার করেছিল। সোমবারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ২১১ জন। ফলে এখনও পর্যন্ত এ রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬ লক্ষ ৬৮ হাজার ৩৫৩ জন।

স্বাস্থ্য দফতর জানিয়েছে, কলকাতা ছাড়াও উত্তর ২৪ পরগনায় ১ হাজার ৮০১ জন সংক্রমিতের সন্ধান পাওয়া গিয়েছে। পাশাপাশি, উদ্বেগ ছড়াচ্ছে হাওড়া (৫২৭), দক্ষিণ ২৪ পরগনা (৫২২), পশ্চিম বর্ধমান (৫২০) জেলার দৈনিক আক্রান্তের পরিসংখ্যান। কলকাতা ছাড়া এ সবক’টি জেলাতেই ৫০০ বা তার বেশি নতুন করে আক্রান্ত হয়েছেন।

Advertisement

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৩৮ জন মৃতের মধ্যে কলকাতার বাসিন্দা ১২ জন বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। এ ছাড়়া, উত্তর ২৪ পরগনায় ৯ জন মারা গিয়েছেন। বীরভূম এবং হাওড়ায় ৪ জন করে কোভিড রোগীর মৃত্যু হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরে ২ জন করে মারা গিয়েছেন। দার্জিলিং, উত্তর দিনাজপুর, নদিয়া, পুরুলিয়া এবং পূর্ব মেদিনীপুরে ১ জন করে রোগীর মৃত্যু হয়েছে। সব মিলিয়ে রাজ্যে এখনও পর্যন্ত ১০ হাজার ৬০৬ জনের মৃত্যু হল।

Advertisement