Advertisement
১১ মে ২০২৪
Coronavirus in West Bengal

বিশেষ নজর শয্যা, অক্সিজেন ও শব সৎকারে

গোটা রাজ্যে কোভিডের সংক্রমণ যে-হারে বাড়ছে, তা ক্রমে প্রশাসনিক কর্তাদের মাথাব্যথার কারণ হয়ে উঠছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২১ ০৬:২০
Share: Save:

করোনার দৌরাত্ম্যের মোকাবিলায় নজরদারির জন্য আগেই কয়েকটি চিকিৎসকদল গড়া হয়েছিল। এ বার কোভিড ব্যবস্থাপনায় নজর রাখতে উচ্চ পর্যায়ের টাস্ক ফোর্স তৈরি করল রাজ্য সরকার। শুক্রবার জেলা প্রশাসনগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, অক্সিজেন এবং কোভিড-শয্যার প্রতিদিনের পরিস্থিতির কী, তা জানিয়ে রাজ্য সরকারের কাছে রিপোর্ট পাঠাতে হবে। মৃতদেহ ব্যবস্থাপনার উপরেও জোর দেওয়া হয়েছে। অন্য একটি টাস্ক ফোর্স সাহায্য
করবে প্রথমটিকে।

গোটা রাজ্যে কোভিডের সংক্রমণ যে-হারে বাড়ছে, তা ক্রমে প্রশাসনিক কর্তাদের মাথাব্যথার কারণ হয়ে উঠছে। এক দিকে শয্যা নিয়ে সমস্যার অভিযোগ উঠছে, অন্য দিকে অক্সিজেনের জোগান নিয়ে চিন্তা বাড়ছে। তাই প্রাথমিক ভাবে এই দু’টি বিষয়ের উপরে বিশেষ ভাবে জোর দিচ্ছে রাজ্য প্রশাসন। স্বাস্থ্য ভবন সূত্রের খবর, শুক্রবার ভিডিয়ো বৈঠক করে জেলা প্রশাসনগুলিকে বলা হয়েছে, অক্সিজেন এবং শয্যার কী পরিস্থিতি, প্রতিদিন সেই তথ্য জেলা স্বাস্থ্য আধিকারিকের মাধ্যমে সরকারকে পাঠাতে হবে। একটি পোর্টাল তৈরির কাজ চলছে। জেলাগুলি থেকে পাওয়া তথ্য আপলোড করা হতে পারে সেই পোর্টালে। এক স্বাস্থ্যকর্তা জানান, এতে প্রশাসনিক কর্তারা বুঝতে পারবেন, কোন জোলায় কী পরিস্থিতি চলছে। তা হলে পদক্ষেপ করতে সুবিধা হবে। গোটা পরিস্থিতির নজরদারিতে মুখ্যসচিবের নেতৃত্বে একটি টাস্ক ফোর্স তৈরি করা হয়েছে। তাতে রয়েছেন স্বরাষ্ট্রসচিব, পঞ্চায়েতসচিব, অর্থসচিব, স্বাস্থ্যসচিব, রাজ্য পুলিশেক ডিজি এবং কলকাতার পুলিশ কমিশনার। দ্বিতীয় টাস্ক ফোর্সের মাথায় থাকবেন স্বরাষ্ট্রসচিব। তাঁকে সহযোগিতা করবেন ছ’জন আইএএস অফিসার। এ দিনের বৈঠকে মৃতদেহ ব্যবস্থাপনায় বাড়তি সতর্ক থাকতে বলা হয়েছে জেলা প্রশাসনগুলিকে।

এ রাজ্যের সরকারি, আধা-সরকারি, বেসরকারি ক্ষেত্রে উৎপাদিত অক্সিজেন যাতে অন্য রাজ্যে নিয়ে যাওয়া না-হয়, সেই ব্যাপারে কেন্দ্রকে অনুরোধ করেছে বাংলা। রাজ্যের বক্তব্য, কয়েক দিন আগেই এ রাজ্যের উৎপাদিত ২০০ মেট্রিক টন অক্সিজেন অন্যান্য রাজ্যে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। বাংলা মনে করছে, দু’সপ্তাহের মধ্যে রাজ্যে রোজ ৪৫০ মেট্রিক টন অক্সিজেনের প্রয়োজন হবে এখানকার রোগীদের জন্য। কেন্দ্র সিদ্ধান্তে অনড় থাকলে এ রাজ্যের কোভিড-চিকিৎসায় বড়সড় ধাক্কা লাগবে। তাই কেন্দ্রকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়েছে রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus in West Bengal Special Task Force
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE