Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

অটো, ট্যাক্সি এবং ক্যাবেও এ বার যাত্রী সব আসনে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ জুন ২০২০ ০৩:২০
ছবি পিটিআই।

ছবি পিটিআই।

বাসের পরে এ বার সব আসনে যাত্রী নিতে পারবে অটো, ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাবও। রাজ্য পরিবহণ দফতরের তরফে সোমবার রাতে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে। মঙ্গলবার অটো, ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাব সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে ওই নির্দেশিকার কথা জানান পরিবহণ দফতরের আধিকারিকেরা।

লকডাউনের মধ্যে সম্প্রতি কড়াকড়ি কিছুটা শিথিল করে অটো, ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাবে দু’জন করে যাত্রী তোলার অনুমতি দেওয়া হয়েছিল। আজ, বুধবার থেকে ওই বিধিনিষেধও উঠে যাচ্ছে। ধাপে ধাপে পরিবহণ ব্যবস্থা স্বাভাবিক করার অঙ্গ হিসেবেই ওই বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে বলে খবর। তবে যাত্রীদের ক্ষেত্রে মাস্ক পরা, স্যানিটাইজ়ার রাখা-সহ অন্যান্য স্বাস্থ্য-বিধি পরিবর্তিত হচ্ছে না।

সূত্রের খবর, আজ থেকে ক্যাবের সংখ্যা বাড়াচ্ছে অ্যাপ-ক্যাব সংস্থাগুলিও। বাড়বে অটো এবং ট্যাক্সির সংখ্যাও। এর আগে বিভিন্ন রুটে অর্ধেক থেকে এক তৃতীয়াংশ পর্যন্ত রোটেশন পদ্ধতিতে অটো নামানোর অনুমতি ছিল। এ বার অটোচালকেরা স্বাভাবিক নিয়মেই যাত্রী পরিবহণ করতে পারবেন।

Advertisement



অটো, ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাব চালকদের সংগঠন এই সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। ‘প্রোগ্রেসিভ ট্যাক্সি মেন্‌স ইউনিয়ন’ এবং ‘এআইটিইউসি’র ট্যাক্সি সংগঠনের তরফে শম্ভুনাথ দে এবং নওলকিশোর শ্রীবাস্তব এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে অটো, ট্যাক্সি বা অ্যাপ-ক্যাবের পিছনের আসনে তিন জন এবং সামনের আসনে চালক ছাড়া আরও এক জন বসতে পারবেন।

আরও পড়ুন: পুলিশে করোনা-আক্রান্ত ধাক্কা দিচ্ছে দেড়শোর দরজায়

সরকারি নির্দেশে খুশি অ্যাপ-ক্যাব সংস্থাগুলিও। তাদের পরিষেবাও এ বার বাড়বে বলে আশা করা হচ্ছে। ‘ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ড’-এর সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় এ দিন বলেন, ‘‘সরকারি সিদ্ধান্ত ইতিবাচক। তবে সন্ধ্যা ৭টার মধ্যে পরিষেবা বন্ধের নির্দেশ থাকায় সকলকেই নানা অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে। বিমানবন্দর থেকে আসা যাত্রীদের নিয়েও অসুবিধা হচ্ছে।’’

আরও পড়ুন

Advertisement