Advertisement
০৪ মে ২০২৪
COVID-19

করোনা রোগীদের সৎকারের সমস্যা সমাধান করবেন রাজ্যের ৪৬৬ নোডাল অফিসার

কলকাতা-সহ পুর এলাকার জন্য ১২৪ জন নোডাল অফিসার এবং গ্রামীণ এলাকাগুলির জন্য ৩৪২ জন নোডাল অফিসার নিয়োগ করেছে রাজ্য সরকার।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২১ ১৯:৪৩
Share: Save:

মৃ্ত্যুর ৩ ঘণ্টার মধ্যেই করোনা রোগীর শেষকৃত্য সম্পন্ন হবে। পরিষেবার অভাবে ঘণ্টার পর ঘণ্টা পড়ে থাকবে না দেহ। মৃত করোনা রোগীদের দ্রুত সৎকার নিশ্চিত করতে শুক্রবার ৪৬৬ জন নোডাল অফিসার নিয়োগের ঘোষণা করল রাজ্য। নবান্ন সূত্রে এই খবর জানানো হয়েছে। তাতে বলা হয়েছে, মৃতের জন্য শববাহী গাড়ি এবং শেষকৃত্য সমস্ত খরচ রাজ্য সরকারই বহন করবে। তবে পরিষেবা পেতে রোগীর ডেথ সার্টিফিকেট দেখানো জরুরি।

গত কয়েকদিন ধরেই রাজ্যের বিভিন্ন জেলা থেকে সৎকারের অভাবে ঘণ্টার পর ঘণ্টা করোনা রোগীর দেহ পড়ে থাকার অভিযোগ উঠেছে। শুক্রবার নবান্ন জানিয়েছে, এখন থেকে করোনা রোগীদের মৃতদেহ সৎকারের দায়িত্ব নেবেন এই নোাডাল অফিসাররাই। তাঁদের নাম এবং ফোন নম্বর জানিয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে রাজ্য সরকার। কলকাতা এবং সংশ্লিষ্ট শহরাঞ্চলের জন্য ১২৪ জন নোডাল অফিসার এবং গ্রামীণ এলাকাগুলির জন্য ৩৪২ জন নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

এ রাজ্যে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের পর থেকেই মৃ্ত্যুর সংখ্যা ক্রমশ বাড়ছে রাজ্যে। সেই সঙ্গে অভিযোগ উঠছে ডেথ সার্টিফিকেট পেতে দেরি হওয়া নিয়েও। নবান্নের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে চিকিৎসকের অধীনে রোগীর চিকিৎসা চলছিল, তিনি ডেথ সার্টিফিকেট দিতে পারবেন। ব্যক্তিগত চিকিৎসকও ডেথ সার্টিফিকেট দিতে পারবেন। হাসপাতালে মৃত্যু হলেও এই নিয়ম বজায় থাকবে। কোনও রোগীকে স্থানান্তরের সময় মৃত্যু হলে, যে হাসপাতাল থেকে নিয়ে যাওয়া হচ্ছিল, তাদেরই ডেথ সার্টিফিকেট দিতে হত। এখন থেকে যে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে তারা ডেখ সার্টিফিকেট দেবে। এ ছা়ড়া রোগীর দেহ সৎকারে পুলিশের এনওসি লাগবে না বলে জানিয়েছে প্রশাসন।

তবে করোনায় আক্রান্ত হয়ে কারও মৃত্যু হলে তা আগে নোডাল আধিকারিককে জানাতে হবে। এ জন্য প্রতি পুরসভায় নোডাল আধিকারি রাখবে সরকার। রোগীর মৃত্যুর তিন ঘণ্টার মধ্যে সৎকার বা সমাধিস্থ করার ব্যবস্থা করবেন তাঁরাই। শেষকৃত্যে রোগীর পরিজন হাজির থাকতে পারবেন। তবে সেই সংখ্যা ৫ জনের বেশি হবে না। সরকারই তাঁদের পিপিই কিট এবং মাস্কের খরচ বহন করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna Covid Death COVID-19 West Bengal Govt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE