Advertisement
২০ এপ্রিল ২০২৪
Oxygen Parlour

Oxygen booth: করোনা রোগীর জন্য জরুরি বিভাগের বাইরে অক্সিজেন বুথ, উদ্যোগ বাঙুর হাসপাতালে

অক্সিজেন প্রস্তুতকারী সংস্থা লিন্ডের উদ্যোগে এই প্রথম কোনও সরকারি হাসপাতালে অক্সিজেন বুথ করা হল।

এমআর বাঙুর হাসপাতালের জরুরি বিভাগের বাইরে তৈরি করা হল অক্সিজেন বুথ

এমআর বাঙুর হাসপাতালের জরুরি বিভাগের বাইরে তৈরি করা হল অক্সিজেন বুথ নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২১ ১৯:৩১
Share: Save:

করোনা রোগীদের অক্সিজেন জোগান মসৃণ রাখতে অক্সিজেন বুথ তৈরি করা হল এমআর বাঙুর হাসপাতালের জরুরি বিভাগের বাইরে। শনিবার স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম বাঙুর হাসপাতালে অক্সিজেন বুথের উদ্বোধন করেন। অক্সিজেন প্রস্তুতকারী সংস্থা লিন্ডের উদ্যোগে এই প্রথম কোনও সরকারি হাসপাতালে অক্সিজেন বুথ করা হল। বুথে ৮টি অক্সিজেনের লাইনের ব্যবস্থা থাকবে। যা থেকে শ্বাসকষ্টের রোগীরা সরাসরি অক্সিজেন নিতে পারবেন। বাঙুর হাসপাতালে জরুরি বিভাগের বাইরে এই বুথ তৈরি করা হয়েছে। অনেক ক্ষেত্রে করোনা রোগীকে হাসপাতালে ভর্তি করাতে এসে বেডের অভাবে অপেক্ষা করতে বাধ্য হন পরিজনরা। কখনও শ্বাসকষ্টে ভোগা রোগীকে অক্সিজেন দেওয়া হয় অ্যাম্বুল্যান্সের মধ্যেই। এতে রোগী ভর্তি না হওয়া পর্যন্ত অ্যাম্বুল্যান্সকেও অপেক্ষা করতে হয়।

বাঙুর হাসপাতালের সুপার চিকিৎসক শিশির নস্কর বলেন ‘‘অক্সিজেন বুথ থেকে গুরুতর রোগীরা দ্রুত অক্সিজেন পেয়ে যাবেন। রোগীকে হাসপাতালে ভর্তি হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে না। অক্সিজেন বুথে চেয়ারে বসেই অক্সিজেন নিতে পারবেন রোগীরা।’’ করোনার প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেন চাহিদা বেশি। অক্সিজেনের জোগান বাড়াতে দেশ বিদেশ থেকে সাহায্য নেওয়া হচ্ছে। রাজ্যে স্বাস্থ্য দফতরও হাসপাতালগুলোকে অক্সিজেনের যাথাযথ ব্যবহারের নির্দেশ দিয়েছে। শহরে কলকাতা পুরসভাও অক্সিজেন পার্লারে চালু করেছে আগেই। কোভিড কেয়ার নেটওর্য়াকের উদ্যোগে গাড়িতে অক্সিজেনের ব্যবস্থা ‘অক্সিজেন অন হুইল’ করেছে। এ বার হাসপাতালে অক্সিজেন বুথ হাসপাতালে আসা রোগীদের প্রাণবায়ু জোগাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE