Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covid-19 vaccination

COVID-19 Vaccination: বিশেষ ভাবে সক্ষমদের টিকাকরণ, মিনু বুধিয়ার সংস্থার কর্মসূচির প্রশংসায় মন্ত্রী ফিরহাদ হাকিম

বুধবার ১১ জন বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিকে টিকা দেওয়া হয়। টিকাকরণ করা হয় ওই ব্যক্তিদের পরিবারের সদস্য-সহ সংস্থার ১০০ জনের বেশি কর্মীরও।

বিশেষ ভাবে সক্ষমদের টিকাকরণ কর্মসূচিতে রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, পুরসভার কমিশনার বিনোদ কুমার  এবং ‘আই ক্যান ফ্লাই’-এর প্রতিষ্ঠাতা-ডিরেক্টর মিনু বুধিয়া।

বিশেষ ভাবে সক্ষমদের টিকাকরণ কর্মসূচিতে রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, পুরসভার কমিশনার বিনোদ কুমার এবং ‘আই ক্যান ফ্লাই’-এর প্রতিষ্ঠাতা-ডিরেক্টর মিনু বুধিয়া। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ২০:১৫
Share: Save:

বিশেষ ভাবে সক্ষমদের কোভিড টিকা দেওয়ার ব্যবস্থা করল ‘আই ক্যান ফ্লাই’ নামে কলকাতার এক সংস্থা। সাইকোথেরাপিস্ট মিনু বুধিয়ার প্রতিষ্ঠিত ওই সংস্থায় বুধবার ১১ জন বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিকে টিকা দেওয়া হয়। টিকাকরণ করা হয় ওই ব্যক্তিদের পরিবারের সদস্য-সহ সংস্থার ১০০ জনের বেশি কর্মীরও। এই কর্মসূচিতে আমন্ত্রিত ছিলেন রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরসভার পুরপ্রশাসক ফিরহাদ হাকিম।

সংস্থা সূত্রে খবর, বুধবার প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মেনে এই কর্মসূচির আয়োজন করা হয়েছিল। কর্মসূচিতে অংশগ্রহণকারী প্রত্যেককে মাস্ক বিতরণ করা ছাড়াও তাঁদের তাপমাত্রা মাপার ব্যবস্থা করা হয়। সংস্থার ভবনে ঢোকামাত্রই প্রত্যেককে প্যাটন সংস্থার স্পর্শবিহীন হ্যান্ড স্যানিটাইজার স্টেশনের মাধ্যমে স্যানিটাইজার দেওয়া হয়। বুধবারের এই কর্মসূচিতে নাম নথিভুক্তকরণ বা টিকা নিতে ইচ্ছুকদের অপেক্ষা করা থেকে শুরু করে টিকাকরণ— সবের জন্যই আলাদা ঘর বরাদ্দ ছিল। কর্মসূচিতে অতিথিদের উপস্থিতিকে স্বাগত জানিয়েছেন বিশেষ ভাবে সক্ষমেরা।

—নিজস্ব চিত্র।

টিকাকরণ কর্মসূচির গুরুত্ব ফের এক বার মনে করিয়ে দিয়েছেন মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেন, ‘‘(করোনা পরিস্থিতিতে) সুস্থ থাকতে আমাদের পরিবার-পরিজনের জন্য টিকাকরণ অত্যন্ত জরুরি।’’ বুধবারের এই কর্মসূচি তথা এর ব্যবস্থাপনার ভূয়সী প্রশংসাও করেন তিনি। ফিরহাদের কথায়, ‘‘এই ইনস্টিটিউট (আই ক্যান ফ্লাই) কলকাতার গর্ব। আমাদের সকলেরই কিছু না কিছু খামতি রয়েছে। এক ভাবে দেখতে গেলে আমরা সকলেই কোনও না কোনও ভাবে রোগী। সকলেরই চিকিৎসা বা সাহায্যের প্রয়োজন। যে ভাবে যত্ন সহকারে এই কর্মসূচি পালন করা হচ্ছে, তাতে মিনু’জি এবং তাঁর গোটা দলকে আমি কৃতজ্ঞতা জানাই। এ ধরনের ইনস্টিটিউটেরই প্রয়োজন রয়েছে।’’

২০১৫ সালে প্যাটন ফাউন্ডেশনের সহযোগিতায় পথচলা শুরু করেছি ‘আই ক্যান ফ্লাই’। উদ্যোগপতি তথা সাইকোথেরাপিস্ট মিনু বুধিয়ার প্রচেষ্টায় ডাউন সিনড্রোম, অটিজম, সেরিব্রাল পলসি-সহ একাধিক সমস্যায় ভোগা বিশেষ ভাবে সক্ষমদের জন্য গড়ে তোলা হয় এই সংস্থা। বুধবারের কর্মসূচি ঘিরে সাড়া দেখে উৎসাহিত মিনুও। তিনি বলেন, ‘‘বিশেষ ভাবে সক্ষম ছেলেমেয়েদের জন্য আজ একটি স্পেশাল দিন। এই কর্মসূচিতে মাননীয় মন্ত্রী ফিরহাদ হাকিম এবং কলকাতা পুরসভার কমিশনার বিনোদ কুমার’জির উপস্থিতিও আমাদের উৎসাহিত করেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE