Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Coronavirus in India: কোভিডবিধি ভাঙলে দায়ী সংশ্লিষ্ট অফিসার, শাহের মন্ত্রকের কড়া বার্তা রাজ্যগুলিকে

নিজস্ব সংবাদদাতা
নয়া দিল্লি ১৪ জুলাই ২০২১ ১৬:১৪
কোভিড পরিস্থিতি নিয়ে রাজ্যগুলিকে চিঠি দিল কেন্দ্র।

কোভিড পরিস্থিতি নিয়ে রাজ্যগুলিকে চিঠি দিল কেন্দ্র।

কোভিডের দ্বিতীয় ঢেউ এখন অনেকটাই স্তিমিত। এই পরিস্থিতিতে বহু রাজ্যই ধাপে ধাপে লকডাউন বিধি শিথিল করার সিদ্ধান্ত নিচ্ছে। এ বার তা নিয়েই সমস্ত রাজ্য সরকারকে চিঠি দিয়ে কড়া বার্তা দিল কেন্দ্র। চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক স্পষ্ট জানিয়েছে, দেশ জুড়ে সংক্রমণ কমলেও দ্বিতীয় ঢেউয়ের রেশ এখনও কাটেনি। এই সময়ে দাঁড়িয়ে মনে কোনও রকম আত্মতুষ্টি রাখলে চলবে না। বিধিনিষেধ শিথিল করার সময়ে সমস্ত বিষয় মাথায় রেখে খুবই সচেতন ভাবে তা করতে হবে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে কোভিড বিধি লঙ্ঘনের যে ছবি প্রকাশ্যে এসেছে সম্প্রতি, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে কেন্দ্র ও রাজ্যের কাছে আরও কড়া পদক্ষেপের আর্জি জানিয়েছিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। তার পরই রাজ্যকে কড়া চিঠি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের মুখ্যসচিব অজয় ভাল্লা। কেন্দ্রের তরফে বলা হয়েছে, দোকানপাট, বাজার, মল, রেস্তরাঁ, পানশালা, বাসস্টপ, স্টেশনের মতো যে সব জায়গায় লোকসমাগম বেশি, সেখানে কোভিড বিধি বজায় রাখার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। বিধিনিষেধ লঙ্ঘন হলে দায়ী থাকবেন দায়িত্বে থাকা অফিসারেরা। সেই সঙ্গে যাঁরা নিয়ম অমান্য করবেন, তাঁদের বিরুদ্ধেও কড়া পদক্ষেপের নির্দেশ দিয়েছে কেন্দ্র।

Advertisement



পরীক্ষা-চিহ্নিতকরণ-চিকিৎসা-কোভিডবিধি— এই পাঁচস্তরীয় নীতি মেনেই অতিমারি পরিস্থিতি নিয়ন্ত্রণের পরামর্শ দিয়েছে কেন্দ্র। কোভিডবিধি নিশ্চিত করার পাশাপাশি টিকাকরণেও যাতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়, তাও জানিয়ে দেওয়া হয়েছে। রাজ্যেগুলির উদ্দেশে অমিত শাহের মন্ত্রকের আর্জি, ‘দেশে সংক্রমণ হার অনেকটাই নেমে গিয়েছে। এই পরিস্থিতিতে সকলে মিলিত ভাবে পদক্ষেপ করতে ভবিষ্যতে সংক্রমণের পরবর্তী ঢেউ রুখে দেওয়া সম্ভব।’

আরও পড়ুন

Advertisement