Advertisement
০৫ মে ২০২৪
CPIML

রেড স্টার নেত্রী শর্মিষ্ঠা প্রয়াত

শর্মিষ্ঠার স্বামী ও আন্দোলনের সতীর্থ অলীক চক্রবর্তীকে ফোন করে এ দিন শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শর্মিষ্ঠা চৌধুরী।

শর্মিষ্ঠা চৌধুরী। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২১ ০৫:৩১
Share: Save:

রাজ্যে শ্রমিক, কৃষক-সহ গণ-আন্দোলনের অন্যতম মুখ এবং সিপিআই (এম-এল) রেড স্টারের নেত্রী শর্মিষ্ঠা চৌধুরী (৪৫) প্রয়াত হলেন। ভাঙড়ে পাওয়ার গ্রিড আন্দোলনেরও অন্যতম নেত্রী ছিলেন তিনি। প্যানক্রিয়াটাইটিসের সমস্যায় ভুগছিলেন শর্মিষ্ঠা। মাঝে করোনায় আক্রান্ত হয়ে সেরেও উঠেছিলেন। সাম্প্রতিক কালে বেশ কয়েক বার তাঁকে ভর্তি করা হয়েছিল এসএসকেএম হাসপাতালে। অসুস্থতা বেড়ে যাওয়ায় শনিবার ওই হাসপাতালেই তাঁকে ফের ভর্তি করা হয়, সেখানেই রবিবার মৃত্যু হয় তাঁর।

শর্মিষ্ঠার স্বামী ও আন্দোলনের সতীর্থ অলীক চক্রবর্তীকে ফোন করে এ দিন শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর নির্দেশেই হাসপাতালে গিয়েছিলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। শর্মিষ্ঠার অকাল প্রয়াণ গণ-আন্দোলনের ক্ষতি বলে শোকজ্ঞাপন করেছেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী, সিপিআই (এম-এল) লিবারেশনের দীপঙ্কর ভট্টাচার্যও। নকশাল আন্দোলনের সঙ্গে জড়িয়ে বিভিন্ন শ্রমিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন শর্মিষ্ঠা। রেড স্টারের পলিটব্যুরো সদস্য ছিলেন। ভাঙড়ের পাওয়ার গ্রিড আন্দোলন চলাকালীন ২০১৭ সালের জানুয়ারিতে ইউপিএ আইনে গ্রেফতার হন। পরে জামিন পেয়ে আবার আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPIML
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE