Advertisement
৩০ নভেম্বর ২০২২
CPM

CPM: ঘুরে দাঁড়াতে বাড়ান হিন্দুত্ব বিরোধিতা, রাজ্য সিপিএম-কে নিদান কেন্দ্রীয় কমিটির

প্রান্তিক মানুষদের সঙ্গে নিয়ে লড়াই করতে হবে জানিয়ে দলিত, আদিবাসী এবং সংখ্যালঘুদের কাছে টানার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় কমিটি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২১ ১৭:৪৩
Share: Save:

বাংলায় দলকে ঘুরে দাঁড়াতে হলে হিন্দুত্ব বিরোধী প্রচার এবং আদর্শগত আন্দোলনের পথে হাঁটতে হবে। বিধানসভা নির্বাচনে বিপর্যস্ত আলিমুদ্দিন স্ট্রিটের নেতাদের এমনই পরামর্শ দিল সিপিএম কেন্দ্রীয় কমিটি। ভোট পর্যালোচনার যে রিপোর্ট দলের কেন্দ্রীয় ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে, তাতেই স্পষ্ট ভাষায় এমন নির্দেশের কথা বলা হয়েছে।

Advertisement

এই রাজ্যে বিজেপি-র উত্থানেই যে সিপিএম শূন্যে পৌঁছে গিয়েছে, তা বিধানসভা নির্বাচনের পরিসংখ্যানই বলে দিচ্ছে। রাজ্য বিধানসভায় বিজেপি তাদের সদস্যসংখ্যা ৩ থেকে বাড়িয়ে ৭৭ করেছে। সেখানে ২৬ থেকে শূন্যে নেমে গিয়েছেসিপিএম-সহ বামেরা। লোকসভা নির্বাচনের পরে বিধানসভা ভোটেও সিপিএমের ঝুলি শূন্য।

সেই শূন্য থেকে লড়াই শুরু করা যাবে কী ভাবে, তা জানাতে গিয়ে সিপিএমের কেন্দ্রীয় কমিটি বলেছে, প্রান্তিক মানুষদের সঙ্গে নিয়ে লড়াই করতে হবে। কাছে টানতে হবে দলিত, আদিবাসী এবং সংখ্যালঘুদের। দলের সাংগঠনিক ভিত্তি আরও শক্তিশালী করতে হবে। কাটিয়ে উঠতে হবে যাবতীয় দুর্বলতা। সেই সঙ্গেই বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে হিন্দুত্ব বিরোধী প্রচারে জোর দেওয়া দরকার।

একই সঙ্গে বলা হয়েছে, ধর্মনিরপেক্ষতা নিয়ে বাংলার মানুষের যে আবেগ রয়েছে, সেটাও মাথায় রাখতে হবে। বাংলায় দেশভাগ এবং তা থেকে অনেক সাম্প্রদায়িক দাঙ্গার ইতিহাস রয়েছে। আরএসএস এবং বিজেপি যৌথভাবে সেই সব স্মৃতি উস্কে দিয়ে রাজ্যে হিন্দুত্বের পক্ষে প্রচার চালাচ্ছে। হিন্দুত্বের পক্ষে এমন আবেগ বেড়ে চলার জবাব দিতে পার্টিকে নীতিগত ভাবে, রাজনৈতিক ভাবে, সাংগঠনিক ও সাংস্কৃতিক ভাবে লড়াইয়ের পথ নিতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.