Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

CPIM: জোট নয়, সংগঠনই ভাবনা এখন সিপিএমের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ সেপ্টেম্বর ২০২১ ০৫:০৩
সুজন চক্রবর্তীর প্রবন্ধ সংকলন প্রকাশ অনু‌ষ্ঠানে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ও দক্ষিণ ২৪ পরগনা জেলার সম্পাদক শমীক লাহিড়ী

সুজন চক্রবর্তীর প্রবন্ধ সংকলন প্রকাশ অনু‌ষ্ঠানে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ও দক্ষিণ ২৪ পরগনা জেলার সম্পাদক শমীক লাহিড়ী

বিধানসভা ভোটে বেনজির বিপর্যয় সংগঠনের বিপন্নতা দেখিয়ে দিয়েছে। কার সঙ্গে কোথায় কী জোট থাকবে, সেই প্রশ্নে মাথা না ঘামিয়ে সম্মেলন-পর্বে সংগঠনকে ফের সাজানোর দিকেই নজর দিচ্ছে সিপিএম। সংগঠনকে মজবুত করা ছাড়া ঘুরে দাঁড়ানোর যে কোনও রাস্তাই নেই, দলের রাজ্য কমিটির বৈঠকে সেই বার্তা স্পষ্ট করে দিলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। নিচু তলা ও জেলা সম্মেলনের প্রক্রিয়া সেরে কলকাতায় দলের রাজ্য সম্মেলনের সম্ভাব্য তারিখ ঠিক হয়েছে ১৯ থেকে ২১ ফেব্রুয়ারি।

সিপিএমের নিচু তলার সম্মেলন-পর্ব পুজোর মধ্যে শেষ হয়ে যাওয়ার কথা। সম্মেলনের প্রক্রিয়া পর্যালোচনার লক্ষ্যে শুক্রবার আলিমুদ্দিন স্ট্রিটে বসেছিল দলের রাজ্য কমিটির বৈঠক। জেলার নেতারা সেখানে রিপোর্ট দিয়েছেন, বিধানসভা ভোটে ভরাডুবির পরেও হতাশায় না ডুবে থেকে শাখা স্তরের সম্মেলনে কর্মীরা ভাল ভাবেই অংশগ্রহণ করছেন। রাজ্যে বিজেপি ও তৃণমূলের মধ্যে তীব্র মেরুকরণের যে আবহে ভোটে বাম ও অন্যান্য শক্তি অপ্রাসঙ্গিক হয়ে গিয়েছে, সেই পরিবেশ ধীরে ধীরে কাটছে বলেও মনে হচ্ছে। বৈঠকে জবাবি বক্তৃতায় সাধারণ সম্পাদক ইয়েচুরি বলেন, দলের নিজস্ব শক্তি বাড়ানোই এখন অগ্রাধিকার। দলের শক্তি এবং সেই সঙ্গে নিজেদের রাজনীতিকে ধারালো করতে না পারলে কোনও পরিস্থিতির উপরে হস্তক্ষেপের ক্ষমতা থাকবে না, জোটের ক্ষেত্রেও ‘গ্রহণযোগ্যতা’ বাড়বে না। জোট বা অন্য কিছুর আগে এখন সংগঠনকে মেরামত করাই প্রধান লক্ষ্য বলে জানান তিনি।

বৈঠকের ফাঁকেই এ দিন দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীর প্রবন্ধের সংকলন ‘দেশপ্রেম, বাংলাভাগ ও তার পর...’ প্রকাশ করেছেন ইয়েচুরি। সেই অনুষ্ঠানে সংযুক্ত মোর্চা নিয়ে প্রশ্নের জবাবে ইয়েচুরি ফের বলেছেন, ‘‘ওই মোর্চা তৈরি হয়েছিল নির্বাচনী জোট হিসেবে। ভোট শেষ, ওই জোটও শেষ। বামফ্রন্টের পক্ষ থেকেই এখন আমাদের লড়াই চলছে।’’ তবে বিজেপি-বিরোধী আন্দোলনে জাতীয় স্তরে ১৯টি বিরোধী দল যে একসঙ্গে কাজ করছে এবং ভবিষ্যতেও করবে, তা-ও ফের উল্লেখ করেছেন ইয়েচুরি। তিন দিন আগে বিমান বসু যা বলেছিলেন, সেই সুরেই ইয়েচুরিও এ দিন বলেছেন, ভোটের সময় এলে সংযুক্ত মোর্চার মতো নির্বাচনী জোট নিয়ে আবার ভাবনা-চিন্তা করা যাবে। আপাতত সে সব ভাবনা নেই। প্রসঙ্গত, রাজ্যে তিন কেন্দ্রের আসন্ন নির্বাচনে বামেরা একাই লড়ছে। কংগ্রেস ভবানীপুরে প্রার্থী দেয়নি, মুর্শিদাবাদের দুই কেন্দ্রে তাদের অবস্থান নিয়ে ধোঁয়াশা রয়েছে। সংযুক্ত মোর্চার আর এক শরিক আইএসএফ এই তিন কেন্দ্রের ভোটে ‘নিষ্ক্রিয়’ থাকছে।

Advertisement

রাজ্য কমিটির জবাবি বক্তৃতায় সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র জানিয়েছেন, দলের নির্দেশিকা মেনেই সম্মেলনে সংগঠনকে পুনর্গঠন করতে হবে এবং নেতৃত্বে তরুণ অংশকে সামনে আনতে হবে। দলের সম্পত্তি নিয়ে আর্থিক বেনিয়মের অভিযোগে উত্তরবঙ্গের চা-বাগান এলাকার নেতা রবীন রাইকে তিন মাসের জন্য নিলম্বিত (সাসপেন্ড) করার সিদ্ধান্ত অনুমোদন করেছে রাজ্য কমিটি।

আরও পড়ুন

Advertisement