Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Congress

WEST BENGAL POLITICS ভোট শেষ, জোট শেষ, ভেঙেই গেল কং-বাম সমঝোতা, জানিয়ে দিলেন খোদ ইয়েচুরি

কলকাতায় এসে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। বললেন, “ইলেকশন ছিল, মোর্চা ছিল। ইলেকশন শেষ, মোর্চাও শেষ।”

সীতারাম ইয়েচুরি।

সীতারাম ইয়েচুরি। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১৯:০৮
Share: Save:

বিধানসভা নির্বাচনের জন্য কংগ্রেস এবং আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-এর সঙ্গে জোট গড়েছিল সিপিএম। ভোট শেষ হয়ে যাওয়ায় জোটও শেষ হয়ে গিয়েছে বলেই দাবি করলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। বললেন, “ইলেকশন ছিল, মোর্চা ছিল। ইলেকশন শেষ, মোর্চাও শেষ।” অর্থাৎ ভোট শেষ, জোট শেষ।

কলকাতায় সিপিএম নেতা সুজন চক্রবর্তীর একটি বই প্রকাশ অনুষ্ঠানে যোগ দিতে আসেন ইয়েচুরি। সেখানেই সংবাদমাধ্যমকে বলেন, “জনতা পার্টি এসেছিল ইন্দিরা গাঁধীকে হারাতে। হারিয়ে দেওয়ার পরেই জনতা পার্টি শেষ। ইমিডিয়েট পারপাসের জন্য ফ্রন্ট তৈরি হয়। ইভেন্ট শেষ হলে পারপাস থাকে না।”

বিধানসভা নির্বাচনের আগে তৈরি হওয়া জোটের ভবিষ্যৎ যে খুব ভাল নয় তার ইঙ্গিত আগেই মিলেছিল। ভবানীপুর উপনির্বাচনে প্রার্থী দেওয়া নিয়ে কংগ্রেস এবং সিপিএমের মতান্তর তা বেশি করে স্পষ্ট করে দেয়। অনেকের মধ্যে এমন আশা ছিল যে, আগামী দিনে পুরনির্বাচনে সংযুক্ত মোর্চা হিসেবে লড়াই করতে পারে সিপিএম। কিন্তু ইয়েচুরির শুক্রবারের বক্তব্য বুঝিয়ে দিল, সংযুক্ত মোর্চার পথ চলা শেষ। তিনি বলেন, ‘‘মোর্চা ছিল বিধানসভা নির্বাচনের জন্য। নির্বাচন তো শেষ হয়ে গিয়েছে। নির্বাচন শেষ, মোর্চাও শেষ।’’

গত বিধানসভা নির্বাচনের আগে আইএসএফ এবং কংগ্রেসকে নিয়ে জোট গড়া থেকে আসন সমঝোতা সব নিয়েই নানা বিতর্ক তৈরি হয়। কিন্তু ভোটের ফলে দেখা যায় মোর্চার ঝুলিতে শুধু একটাই আসন। দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ে জিতেছেন আইএসএফ-এর নৌসাদ সিদ্দিকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress CPM Sitaram Yechury
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE