Advertisement
২০ এপ্রিল ২০২৪
municipal election

পুর-পর্যবেক্ষক নিয়োগে প্রশ্ন

এমন সিদ্ধান্ত স্থানীয় স্ব-শাসিত প্রশাসনের যে ভাবনা, তাকেও আঘাত করে। রাজ্যের প্রায় সব পুরসভাই এখন তৃণমূল কংগ্রেসের দখলে।

অশোক ভট্টাচার্য।

অশোক ভট্টাচার্য। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ০৪:৫১
Share: Save:

রাজ্যের ১২৫টি পুরসভা ও পুর-নিগমগুলির উপরে পর্যবেক্ষক বসানোর যে পরিকল্পনার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, তা নিয়ে প্রশ্ন তুললেন প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য। তাঁর অভিযোগ, এই ধরনের পদক্ষেপ পুরসভা পরিচালনার আইনি সংস্থানের বাইরে। এমন সিদ্ধান্ত স্থানীয় স্ব-শাসিত প্রশাসনের যে ভাবনা, তাকেও আঘাত করে। রাজ্যের প্রায় সব পুরসভাই এখন তৃণমূল কংগ্রেসের দখলে। পুরবোর্ডের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় অধিকাংশ ক্ষেত্রেই প্রশাসকমণ্ডলী বসিয়ে কাজ চলছে। তৃণমূল নেতাদের কাছেও অশোকবাবুর আবেদন, স্থানীয় প্রশাসনের উপরে আমলাতন্ত্রের ‘খবরদারি’ বন্ধ করতে তাঁরাও যেন সক্রিয় হন। সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য অশোকবাবু বৃহস্পতিবার বলেন, ‘‘নির্বাচিত জেলা পরিষদের মাথার উপরে মেন্টর বসিয়ে তাঁদের বাড়তি ক্ষমতা, দফতর সব দেওয়া হয়েছে। এ বার পুরসভার উপরে পর্যবেক্ষক বসানো হচ্ছে। স্থানীয় স্ব-শাসিত প্রশাসনের তা হলে আর ক্ষমতা কী থাকল? গোটা ব্যবস্থাটাকেই কেন্দ্রীভূত করে রাজ্য সরকারের একটা দফতরে পরিণত করার চেষ্টা হচ্ছে।’’ শিলিগুড়ির প্রাক্তন মেয়রের মতে, পুরবোর্ড বা কাউন্সিলরদের দুর্নীতি রুখতে গেলে মুখ্যমন্ত্রীর দলকেই তা নিয়ন্ত্রণ করতে হবে। অশোকবাবুর বক্তব্য, একে নির্দিষ্ট সময়ে ভোট না করে প্রশাসক বসানো হয়েছে, তার উপরে পর্যবেক্ষক নিয়োগ আরও ‘অনৈতিক’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

municipal election CPM Ashok Bhattacharya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE