Advertisement
৩০ এপ্রিল ২০২৪
DYFI Brigade Rally

টুম্পার পর ডিম-পাউরুটি, ব্রিগেডের ‘থিম সং’ প্রকাশ করল সিপিএম, কিন্তু গানের দলে বদল আলিমুদ্দিনের

বাম আন্দোলনে প্যারোডির আঙ্গিকে গান উপস্থাপন একেবারেই নতুন কোনও বিষয় নয়। সাতের দশক-আটের দশকে এমন অনেক গান তৈরি হয়েছিল। তবে কর্মসূচিভিত্তিক গান তৈরি একটি নতুন ধারা তো বটেই।

CPM\\\\\\\\\\\\\\\'s IT cell released the theme song for the brigade rally

ব্রিগেড সমাবেশে বাম সমর্থকেরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১০:১৮
Share: Save:

আগামী রবিবার যুব সংগঠনের ডাকা ব্রিগেড সমাবেশের জন্য ‘থিম সং’ প্রকাশ করল সিপিএম। ‘প্রজাপতি’ ছবির ‘ডিম-পাউরুটি’ গানের প্যারোডি করে সেই গান বুধবার রাত থেকে সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে। তবে নতুন গান তৈরিতে বাদ পড়েছে পুরনো দল। যা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে সিপিএমের অন্দরে।

২০২১ সালের বিধানসভা ভোটের আগে সংযুক্ত মোর্চার নামে ব্রিগেডে সভা ডেকেছিল সিপিএম। সেই সভার প্রচারেও থিম সং প্রকাশ করেছিল আলিমুদ্দিন স্ট্রিট। ‘টুম্পা সোনা’ গানের প্যারোডি করা হয়েছিল প্রচার গানে। এ বার ‘প্রজাপতি’ ছবির ‘ডিম-পাউরুটি’ গানটির প্যারোডি উপস্থাপন করা হয়েছে।

এর আগে শুধু ব্রিগেড নয়, শাসকদলের বিভিন্ন নেতাদের গ্রেফতারি নিয়েও প্যারোডি তৈরি করেছিল সিপিএমের গানের দলটি। তবে সূত্রের খবর, এ বার সম্পূর্ণ অন্য একটি দল এই গানটি তৈরির নেপথ্যে কাজ করেছে। সিপিএম এই গানকে ‘লেফট ক্রিয়েটিভ'’এর প্রোডাকশন হিসেবে দেখাচ্ছে। সিপিএম সূত্রে জানা গিয়েছে, আগের বার যাঁরা গান তৈরি করেছিলেন, তাঁরা ব্যক্তি প্রচারে নেমে পড়েছিলেন। তাই এ বার কোনও ব্যক্তির নাম বলা হচ্ছে না। গানটিকে সংগঠিত প্রয়াস হিসেবে দেখানো হচ্ছে। তবে গানের ভিডিয়োতে একটি বিষয় স্পষ্ট, গ্রাফিকের ক্ষেত্রে পুরনো মুখেই ভরসা রেখেছে আলিমুদ্দিন স্ট্রিটের আইটি সেল। তবে এই বদলে সিপিএমের অভ্যন্তরীণ সমীকরণের ছাপ রয়েছে বলেও মনে করছেন অনেকে।

বাম আন্দোলনে প্যারোডির আঙ্গিকে গান উপস্থাপন নতুন বিষয় নয়। সাতের দশক-আটের দশকে এমন অনেক গান তৈরি হয়েছিল। সিদ্ধার্থশঙ্কর রায়ের সময়ে গণনাট্য সংঘের তরফে ‘গুমনাম’ ছবির শীর্ষগানের প্যারোডি তৈরি করে ‘সন্ত্রাস’-এর কথা বলেছিল সিপিএম। তবে কর্মসূচি ভিত্তিক গানের বিষয় প্যারোডির আঙ্গিকে উপস্থাপন করার বিষয়টি আগে ছিল না। যা সম্প্রতি অন্যদের দেখাদেখি সিপিএমও শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DYFI Brigade Rally song CPM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE