Advertisement
০৫ মে ২০২৪
CV Ananda Bose

জি২০ সম্মেলনের সাফল্যের সঙ্গে হিংসা ও দুর্নীতিমুক্ত রাজ্যের কামনায় শুক্রবার গঙ্গারতি রাজ্যপাল বোসের

আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে বসবে জি২০ শীর্ষ সম্মেলনের আসর। চলতি বছরে ১৮তম শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ ভারত।

CV Ananda Bose.

রাজ্যপাল সি ভি আনন্দ বোস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ০২:৩৮
Share: Save:

জি২০ সম্মেলনের সাফল্য কামনার পাশপাশি, বাংলাকে হিংসা এবং দুর্নীতিমুক্ত করার প্রার্থনা জানিয়ে গঙ্গারতি করবেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। বৃহস্পতিবার রাতে রাজভবনের তরফে এই সংক্রান্ত একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, শুক্রবার সকাল ৬টায় বাবুঘাটের সন্নিকটে গোয়ালিয়র ঘাটে গঙ্গারতি করবেন রাজ্যপাল।

গত ২ মার্চ বাজেকদমতলা ঘাটে গঙ্গারতির উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছর উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে বারাণসীতে গঙ্গা আরতি দেখেছিলেন মুখ্যমন্ত্রী। তাতে অংশগ্রহণ করতেও দেখা গিয়েছিল তাঁকে। ফিরে এসেই মেয়র ফিরহাদ হাকিমকে কলকাতায় গঙ্গা আরতি শুরুর আয়োজন করতে নির্দেশ দিয়েছিলেন তিনি। মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পরেই বাজেকদমতলা ঘাটকে নতুন করে সাজিয়ে তুলেছে কলকাতা পুরসভা। বাজেকদমতলা ঘাট থেকে গোয়ালিয়র ঘাটের দূরত্ব মেরেকেটে সাড়ে ছ’শো মিটার। সেখানেই গঙ্গারতি করবেন রাজ্যপাল।

প্রসঙ্গত, আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে বসবে জি২০ শীর্ষ সম্মেলনের আসর। চলতি বছরে ১৮তম শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ ভারত। ওই বৈঠকে এ বার সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জি২০ শীর্ষ সম্মেলনের জন্য সদস্য দেশগুলির রাষ্ট্রনেতারা দিল্লি আসছেন। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রমুখরা অংশ নেবেন এই বৈঠকে। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন বাইডেন। চিনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার ভ্লাদিমির পুতিন অংশ নেবেন না এই বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE