Advertisement
২০ এপ্রিল ২০২৪
Writer

Cyber Crime: বাঙালি লেখিকাকে ধর্ষণের হুমকি, তাঁকে নিয়ে কুৎসিৎ মিম, নালিশ কমিশনে

যে গ্রুপগুলি থেকে এই মিম ছড়ানো হয়, সেই গ্রুপগুলির বিষয়ে দেবারতি চন্দননগর কমিশনারেটেরও কাছে গিয়ে অভিযোগ জানিয়েছেন।

চন্দননগর কমিশনারেটেরও কাছে গিয়ে অভিযোগ জানান লেখিকা।

চন্দননগর কমিশনারেটেরও কাছে গিয়ে অভিযোগ জানান লেখিকা। গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১৮:০৪
Share: Save:

ফেসবুকে এক লেখিকার উদ্দেশে কুরুচিকর মন্তব্য এবং মিম-এর ছড়াছড়ি। একই সঙ্গে উঠল নেটমাধ্যমে ধর্ষণের হুমকি দেওয়ার অভিযোগও। লেখিকার নাম দেবারতি মুখোপাধ্যায়। কর্মসূত্রে যিনি একজন সরকারি চাকুরিজীবী। দেবারতির অভিযোগ, গত দু-তিন দিন ধরে তাঁর কয়েকটি অশ্লীল মিম ফেসবুকে ছড়িয়ে পড়ে। অনুসন্ধানে নেমে তিনি জানতে পারেন যে, কয়েকটি নির্দিষ্ট গ্রুপ থেকে এই অশ্লীল পোস্টগুলি করা হয়। এর পর পেজগুলিতে মেসেজ করে পোস্টগুলি সরিয়ে নেওয়ার কথা জানালে তাঁকে ‘যা পারেন করে নিন’ বলে তাচ্ছিল্যও করা হয়।

আনন্দবাজার অনলাইনের সঙ্গে কথা বলার সময় দেবারতি জানান, গত কয়েকদিন ধরেই এই মিমগুলি পোস্ট করা হচ্ছিল। এমনকি মহিলা বলেই তাঁর সঙ্গে এই অভব্য আচরণ করা হয়েছে বলেও দাবি করেন তিনি। তিনি আরও জানিয়েছেন, বিষয়টি নিয়ে আলোড়ন শুরু হতেই এক ব্যক্তি ফেসবুকে মেসেজ করে দেবারতির কাছে ক্ষমাও চান। কিছু মিম সরিয়েও দেওয়া হয়।

এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই মহিলা কমিশনের দ্বারস্থ হয়েছেন দেবারতি। পাশাপাশি তিনি সাইবার অপরাধ বিভাগেও অভিযোগ করেছেন। মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘আমরা অভিযোগ পেয়েছি। সাইবার থানায় অভিযোগটি পাঠিয়েও দেওয়া হয়েছে। বিষয়টি আমরা দেখছি।’’

আরও পড়ুন:

ওই মিম এবং মন্তব্যের স্ক্রিনশট নিয়ে টুইট করে দেবারতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী ফিরহাদ হাকিমকেও ট্যাগ করেন।

যে গ্রুপগুলি থেকে এই মিম ছড়ানো হয়, সেই গ্রুপগুলির বিষয়ে দেবারতি চন্দননগর কমিশনারেটেরও কাছে গিয়ে অভিযোগ জানিয়েছেন।

বিষয়টি নিয়ে দেবারতি নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট করে তাঁকে নিয়ে করা মিমগুলির ছবিও শেয়ার করেছেন। সেখানে দেখা যায়, এক ব্যক্তি ওই মিম তৈরির জন্য তাঁর কাছে ক্ষমা চেয়েছেন। সেই স্ক্রিনশটও পোস্ট করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE