Advertisement
০৮ মে ২০২৪
Cyclone Asani

Cyclone Asani: সোমে ঘূর্ণিঝড়ে পরিণত হবে অশনি, আছড়ে পড়বে মঙ্গলের ভোরে, পাঁচ রাজ্যে বৃষ্টির আশঙ্কা

দিল্লির মৌসম ভবন জানিয়েছে,  ২০ মার্চ থেকে প্রবল বৃষ্টি হতে পারে কর্নাটক, পুদুচেরি, তামিলনাড়ু, কেরল-সহ দক্ষিণের একাধিক জায়গায়।

নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘অশনি’। এই নামটি শ্রীলঙ্কার দেওয়া।

নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘অশনি’। এই নামটি শ্রীলঙ্কার দেওয়া।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ২১:৪৬
Share: Save:

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানকারী নিম্নচাপ আগামী কয়েক ঘণ্টার মধ্যে আরও শক্তি সঞ্চয় করে সোমবারই ঘূর্ণিঝড় পরিণত হয়ে আছড়ে পড়তে চলেছে উপকূলবর্তী এলাকায়। রবিবার পূর্বাভাস দিয়ে এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। প্রসঙ্গত, এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘অশনি’। এই নামটি শ্রীলঙ্কার দেওয়া।

রবিবার সকালে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগরের কাছে অবস্থান করছিল এই নিম্নচাপটি। ওই জায়গাটি নিকোবর দ্বীপপুঞ্জ থেকে ১১০ কিলোমিটার উত্তর ও উত্তর-পশ্চিমে, পোর্ট ব্লেয়ার থেকে ১৭০ কিলোমিটার দক্ষিণে এবং ইয়াঙ্গন থেকে ৮৪০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে। সেখান থেকে তা শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপে উত্তর দিকে অগ্রসর হয়ে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছাকাছি পৌঁছে যাবে। এর পর সোমবার সকালেই তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পাশ দিয়ে অগ্রসর হওয়ার ফলে সেখানে আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৭০ থেকে ৯০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। এর পর ওই ঘূর্ণিঝড় মঙ্গলবার সকাল নাগাদ ‘অশনি’ উত্তর মায়ানমার উপকূলের স্থলভাগে আছড়ে পড়তে পারে। দক্ষিণ বাংলাদেশের জেলাতেও পড়তে পারে ‘অশনি’র প্রভাব।

তবে বাংলায় ‘অশনি’র বিশেষ প্রভাব দেখা যাবে না বলেই আপাতত মনে করা হচ্ছে। দিল্লির মৌসম ভবন অবশ্য জানিয়েছে, ২০ মার্চ থেকে প্রবল বৃষ্টি হতে পারে কর্নাটক, পুদুচেরি, তামিলনাড়ু, কেরল-সহ দক্ষিণের একাধিক জায়গায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Asani Andaman and Nicobar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE