Advertisement
১৮ মে ২০২৪
Cyclone Jawad

Cyclone Jawad: ‘জওয়াদ’ বাংলায় না আছড়ালেও বৃষ্টির হাত থেকে রেহাই নেই কলকাতা থেকে দিঘার

রবিবার দুপুরে পুরী পৌঁছনোর পর ‘জওয়াদ’ অতি গভীর নিম্নচাপে পরিণত হয়ে বাংলার উপকূলে ঢুকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

শনিবার রাত থেকেই বৃষ্টি বাড়বে কলকাতায়

শনিবার রাত থেকেই বৃষ্টি বাড়বে কলকাতায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ১৮:৫৩
Share: Save:

বাংলার উপকূলে ঘূর্ণিঝড় ‘জওয়াদ’-এর আছড়ে পড়ার বিশেষ সম্ভাবনা নেই। কিন্তু শনিবার রাত থেকেই বৃষ্টি বাড়বে কলকাতায়। রবিবার সন্ধ্যা পর্যন্ত একই আবহাওয়াই থাকবে মহানগরে। শনিবার সন্ধ্যার এমনটাই জানাল আলিপুর আবহওয়া দফতর।

সেই সঙ্গে হাওয়া অফিস জানাল, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘জওয়াদ’। রবিবার দুপুরে তা পুরীর উপকূলে পৌঁছে শক্তি হারাতে শুরু করবে। এর পর ওই ঘূর্ণিঝড় অতি গভীর নিম্নচাপে পরিণত হয়ে ধীরে ধীরে বাংলার উপকূলে ঢুকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, এর প্রভাবে রবিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের এক-দু’জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। এই সব জায়গায় বাতাসের গতিবেগ থাকবে প্রতি ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার। কোথাও কোথাও তা বেড়ে প্রতি ঘণ্টায় ৫০ কিলোমিটারও হতে পারে। ভারী বৃষ্টি হবে হাওড়া, হুগলি, বীরভূম, বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমানে।

সোমবারও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, নদিয়া এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায়।

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার বিকেল থেকেই রাজ্যের উপকূলবর্তী এলাকাগুলিতে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৩৫-৪৫ কিলোমিটার থাকবে। সেই রকমই থাকবে রবিবার সন্ধ্যা পর্যন্ত। তার পর থেকে কমতে থাকবে গতিবেগ।

‘জওয়াদ’ রাজ্যের উপকূলে আছড়ে না পড়লেও রবিবার পর্যন্ত উপকূলে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Jawad rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE