Advertisement
২০ মে ২০২৪
Cyclone Sitrang

সাগরদ্বীপের কাছে আরও এগিয়ে এল সিত্রাং! শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে প্রতি ঘণ্টায় ৩১ কিমি বেগে

রাত ন’টার মধ্যে সাধারণ ঘূর্ণিঝড় সিত্রাং প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে আশঙ্কা। সিত্রাং আপাতত সাগরদ্বীপ থেকে ৩০০ কিলোমিটার দূরে। ইতিমধ্যেই শক্তি বেড়েছে এই ঘূর্ণিঝড়ের।

কোন পথে উপকূলের দিকে এগোচ্ছে সিত্রাং?

কোন পথে উপকূলের দিকে এগোচ্ছে সিত্রাং? গ্রাফিক— শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১৫:৪০
Share: Save:

গতি বাড়িয়ে ক্রমশ উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং। সোমবার রাত ৯টার আগেই সেটি আরও শক্তি বাড়িয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে আশঙ্কা আবহাওয়া দফতরের। আপাতত শেষ পাওয়া খবরে জানা গিয়েছে, ঘূর্ণিঝড়টি সোমবার দুপুর ৩টে নাগাদ সাগরদ্বীপ থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণপূর্বে অবস্থান করছিল। আবহবিদদের অনুমান মিললে মঙ্গলবার ভোরেই ঘূর্ণিঝড়টি দুই ২৪ পরগনাকে ছুঁয়ে পৌঁছে যাবে বাংলাদেশ উপকূলে।

আবহবিদেরা জানিয়েছেন, সামুদ্রিক ঘূর্ণিঝড় সিত্রাং প্রবল ঘূর্ণিঝড় হলে তার বড় ঝাপটা লাগতে পারে দুই ২৪ পরগণায়। আপাতত ঝড়ের যা মতিগতি, তাতে গত কয়েক ঘণ্টায় তার গতি বেড়েছে বলেই আবহাওয়া দফতর সূত্রে খবর। সকালে ২০ কিলোমিটার প্রতি ঘণ্টায় উপকূলের দিকে অগ্রসর হচ্ছিল সিত্রাং। দুপুরে কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের উপকূলের দিকে এগিয়ে আসার গতি বেড়েছে। দুপুর তিনটে নাগাদ পাওয়া খবর অনুযায়ী সেটি প্রতি ঘণ্টায় ৩১ কিলোমিটার বেগে এগোচ্ছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার সকালে বরিশালের কাছে তিনকোনা দ্বীপ এবং সন্দ্বীপের মাঝ বরাবর বাংলাদেশের সীমান্ত পেরোবে সিত্রাং। শেষ পাওয়া খবর অনুযায়ী বাংলাদেশের বরিশাল থেকে ৩৯০ কিলোমিটার দূরে রয়েছে সিত্রাং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE