Advertisement
০১ মে ২০২৪
Cyclone Yaas

Cyclone Yaas: দুয়ারে ত্রাণে দুর্নীতি হলে কড়া ব্যবস্থা, পঞ্চায়েতের বৈঠকে জানাল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন

জেলাশাসক জানিয়েছেন, রাজ্য সরকারের ‘দুয়ারে ত্রাণ’ শুরু হলে কেউ যেন বাদ পড়ে না যান সেদিকটাই নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

ইয়াসের দাপটে ভেঙে পড়েছে ঘর। শঙ্করপুরে। ছবি: পিটিআই।

ইয়াসের দাপটে ভেঙে পড়েছে ঘর। শঙ্করপুরে। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
তমলুক শেষ আপডেট: ০১ জুন ২০২১ ১৩:০৬
Share: Save:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষিত ‘দুয়ারে ত্রাণ’ কর্মসূচিতে দুর্নীতি হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। ত্রিস্তর পঞ্চায়েতের বৈঠকে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন তেমনই কড়া বার্তা দিল। ঘূর্ণিঝড় ইয়াস-এর কবলে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা-সহ কিছু জেলার মানুষের। ইয়াস বিদায় নিতেই বিপর্যস্ত এলাকার বাসিন্দাদের দুয়ারে ত্রাণ পৌঁছে দেবে সরকার, সম্প্রতি এমনটাই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এই কাজের জন্য তাঁর সরকার ১ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে বলে জানান তিনি।

আমপানের পর ত্রাণ নিয়ে বিস্তর অভিযোগ উঠেছিল রাজ্যের বিভিন্ন জেলায়। অভিযোগের তির ছিল শাসকদলের বিরুদ্ধে। তবে সেই অভিযোগ অস্বীকার করেছিল শাসকদল। কিন্তু এ বার অনেকটাই সতর্ক জেলা প্রশাসন। এ বারের ত্রাণ বিলিতেও স্বচ্ছতা কতটা থাকবে তা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন তুলেছে রাজ্যের বিরোধী দল বিজেপি। ত্রাণ বিলিতে যাতে কোনও প্রকার দুর্নীতি না হয়, সে দিকে আগে থেকেই কড়া নজরদারি শুরু করে দিয়েছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। শুধু তাই নয়, কোনও রকম দুর্নীতি হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বার্তা দেওয়া হয়েছে।

সোমবার জেলার ত্রিস্তর পঞ্চায়েত (গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদ)-এর নির্বাচিত জনপ্রতিনিধিদের নিয়ে একটি বৈঠক করে জেলা প্রশাসন। সেই বৈঠকে সাফ জানিয়ে দেওয়া হয়, কোনও ভাবেই কাউকে ত্রাণ পাইয়ে দেওয়া যাবে না। ত্রাণ বিলিতে দুর্নীতি কোনও ভাবেই বরদাস্ত হবে না। যদি ত্রাণে দুর্নীতি ধরা পড়ে তাহলে প্রশাসন চুপ থাকবে না বলেও স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে।

পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পূর্ণেন্দুকুমার মাজি বলেন, “ইয়াসের জেরে এবং প্রবল জলোচ্ছ্বাসের কারণে পূর্ব মেদিনীপুরে সমুদ্র এবং নদী তীরবর্তী প্রায় ৭১ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত। এর মধ্যে সম্পূর্ণ ক্ষতি হয়েছে ১৩ থেকে ১৪ হাজার এবং আংশিক ভেঙেছে পঞ্চাশ হাজারেরও বেশি। তবে সমুদ্র তীরবর্তী এলাকাগুলিতে ক্ষতির পরিমাণ সব থেকে বেশি।”

জেলাশাসক জানিয়েছেন, রাজ্য সরকারের ‘দুয়ারে ত্রাণ’ শুরু হলে কেউ যেন বাদ পড়ে না যান সেদিকটাই নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। ত্রাণ থেকে কেউ যেন যেন বঞ্চিত না হন সে দিকটাও নজর রাখা হবে। তিনি আরও জানিয়েছেন, যাঁরা ত্রাণ পাচ্ছেন, তাঁদের উপযুক্ত তথ্য প্রমাণ থাকতে হবে। কোনও ভাবেই চাল, ত্রিপল পাইয়ে দেওয়া চলবে না। এই সঙ্কটময় পরিস্থিতিতে দুর্গত মানুষগুলোর পাশে দাঁড়ানোর জন্যও জেলা প্রশাসনের তরফে সর্বস্তরে আবেদন জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relief package Cyclone Yaas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE