Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Cyclone Yaas: ইয়াসের চোখ ঘুরে গেলেও কলকাতায় বুধবার ৬৫-৭৫ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ মে ২০২১ ১৫:৪৯


ফাইল চিত্র।

গতিপথ কিছুটা বদলেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস। পশ্চিমবঙ্গ ও ওড়িশার মাঝামাঝি নয়, বরং ওড়িশার কিছুটা ভিতর দিয়ে স্থলভাগ অতিক্রম করবে ইয়াস। কিন্তু তার পরেও মঙ্গলবার সন্ধ্যা থেকেই কলকাতায় ঝড়ের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। শহরে ঘণ্টায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেই জানানো হয়েছে।

মঙ্গলবার দুপুর আড়াইটের বুলেটিনে মৌসম ভবন জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলি অর্থাৎ ওড়িশার জগৎসিংহপুর, কেন্দ্রপাড়া, পুরী, ভদ্রক, বালেশ্বর এবং পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার, সর্বোচ্চ ৮৫ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। এ ছাড়া হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা জেলায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার, সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে।

গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ১৬ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে ইয়াস। বঙ্গোপসাগরে ইয়াস এই মুহূর্তে ১৮ ডিগ্রি ৭ মিনিট উত্তর অক্ষাংশ ও ৮৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। এই মুহূর্তে ওড়িশার পারাদ্বীপ থেকে ২২০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব, ওড়িশার বালেশ্বর থেকে ৩৩০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব ও সাগর দ্বীপ থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করছে ইয়াস।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।


মঙ্গলবারের মধ্যে ইয়াস অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলেই জানিয়েছে মৌসম ভবন। তার পর আরও উত্তর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বুধবার ভোরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ওড়িশা উপকূলে ধামরা বন্দরের কাছে পৌঁছনোর কথা ইয়াস-এর। বুধবার দুপুরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে ওড়িশার বালেশ্বরের দক্ষিণ ও ধামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করবে বলে পূর্বাভাস। তার পর ঘূর্ণিঝড় চলে যাবে ঝাড়খণ্ডের দিকে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement