Advertisement
০৩ মে ২০২৪
Cyclone Sitrang

রাতেই শুরু ৯০ কিমি বেগে ঝোড়ো হাওয়া! সিত্রাঙের তীব্রতা থাকবে মঙ্গলবার সকাল পর্যন্ত

ঝোড়ো হাওয়ার গতিবেগ মঙ্গলবার সকাল পর্যন্ত বেড়ে ১০০ কিলোমিটার হতে পারে। তার পর ধীরে ধীরে শক্তি কমবে ঝড়ের। তবে এই তীব্রতায় হাওয়া বইবে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায়।

কলকাতার আকাশের মুখ ভার।

কলকাতার আকাশের মুখ ভার। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১৪:২৪
Share: Save:

সোমবার, কালীপুজোর রাত থেকেই ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে রাজ্যে। তবে মূলত দুই ২৪ পরগনায়। কলকাতা, হাওড়া, হুগলি এবং দুই মেদিনীপুরে এই ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। যা বেড়ে ৫০ কিলোমিটারও হতে পারে। সোমবার দুপুরে ঘূর্ণিঝড় সিত্রাঙের প্রভাব নিয়ে সাংবাদিক বৈঠকে বললেন কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

সঞ্জীব জানান, ঝোড়ো হাওয়ার গতিবেগ মঙ্গলবার সকাল পর্যন্ত বেড়ে ১০০ কিলোমিটার হতে পারে। তার পর ধীরে ধীরে শক্তি কমবে ঝড়ের। তবে এই তীব্রতায় হাওয়া বইবে শুধু উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনাতেই। এই ঝড়ে কলকাতাবাসীর ভয়ের তেমন কারণ নেই। কলকাতা এবং তার পার্শ্ববর্তী দক্ষিণবঙ্গের অন্য পাঁচ জেলা হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, নদিয়া এবং আংশিক মুুর্শিদাবাদে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। দমকা হাওয়া চলবে মাঝেমধ্যে। এর থেকে বেশি কোনও ক্ষতির সম্ভাবনা নেই বলেই আশ্বস্ত করেছে হাওয়া অফিস।

যদিও একইসঙ্গে ক্ষতির সম্ভাবনা রয়েছে জানিয়ে আবহাওয়া দফতরের অধিকর্তা সতর্ক করেছে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনার উপকূল এলাকার বাসিন্দাদের। উপকূল এলাকার বাসিন্দাদের সতর্ক করে বলা হয়েছে, কাঁচা বাড়ি ভেঙে পড়ার সম্ভাবনা আছে। মাঠের ধানও নষ্ট হয়ে যেতে পারে। ক্ষতি হতে পারে কাঁচা রাস্তার। তাই আগে থেকে সতর্ক হওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE