Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

যাত্রী বহনের ছাড়পত্র পেল দক্ষিণেশ্বর মেট্রোপথ

সেফটি কমিশনারের (মেট্রো সার্কল) অনুমতিপত্র পাওয়ার পরে তাঁরা এ বার রেল বোর্ডের কাছে ওই পথ আনুষ্ঠানিক ভাবে খুলে দেওয়ার জন্য আবেদন জানাবেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ ফেব্রুয়ারি ২০২১ ০৫:২৪
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

যাত্রী পরিবহণের জন্য রেলওয়ে সেফটি কমিশনারের প্রয়োজনীয় ছাড়পত্র পেল নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো। ফলে, রেল বোর্ডের অনুমোদন পেলেই ওই পথ আনুষ্ঠানিক ভাবে খুলে দেওয়ার ক্ষেত্রে আর কোনও বাধা থাকছে না। বুধবার সন্ধ্যায় ওই অনুমতিপত্র এসে পৌঁছেছে মেট্রো ভবনে।

মেট্রো কর্তৃপক্ষ সূত্রের খবর, সেফটি কমিশনারের (মেট্রো সার্কল) অনুমতিপত্র পাওয়ার পরে তাঁরা এ বার রেল বোর্ডের কাছে ওই পথ আনুষ্ঠানিক ভাবে খুলে দেওয়ার জন্য আবেদন জানাবেন। রেলবোর্ড মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে উদ্বোধনের নির্ঘণ্ট চূড়ান্ত করবে। সব কিছু ঠিক থাকলে সপ্তাহখানেকের মধ্যেই ওই পথ খুলে দেওয়া হতে পারে। রাজ্যে বিধানসভা নির্বাচনের আবহে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধন নিয়ে প্রধানমন্ত্রীর দফতরের আগ্রহ রয়েছে। ইতিমধ্যে প্রকল্পের অগ্রগতি সম্পর্কে সেখান থেকে খোঁজখবরও নেওয়া হয়েছে। ফলে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে উপস্থিত থেকে অথবা ভার্চুয়াল মাধ্যমে এই মেট্রোপথের উদ্বোধন করতে পারেন। যদিও এ নিয়ে এখনও নির্ঘণ্ট চূড়ান্ত হয়নি।

এ দিন কিছু শর্ত সাপেক্ষে ওই অনুমোদন দেওয়ার কথা জানিয়েছেন মেট্রো সার্কলের সেফটি কমিশনার শৈলেশকুমার পাঠক। ঘণ্টায় সর্বাধিক ৮০ কিলোমিটার গতিতে ওই পথে মেট্রো চালানো যাবে। তবে অভিজ্ঞ, প্রশিক্ষিত এবং ন্যূনতম জুনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রেডে কাজ করেন এমন চালকদেরই কাজে লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়াও সিগন্যালিং, রেক ও যাত্রী পরিষেবা ক্ষেত্রে আরও কিছু সতর্কতার কথা বলা হয়েছে।

Advertisement

সেফটি কমিশনারের পরামর্শ, আগামী ছ’মাসের মধ্যে ট্রেন প্রোটেকশন ওয়ার্নিং সিস্টেম এবং আগামী তিন মাসের মধ্যে ট্রেনের অবস্থান জানার জন্য ‘ডেটা
লগার’ বসানোর কাজ শেষ করতে হবে। নতুন দু’টি স্টেশনে আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় ইমার্জেন্সি ট্রিপ সুইচে বিশেষ
অডিয়ো অ্যালার্ম বসানোর কথা বলা হয়েছে। পাশাপাশি, অগ্নি-সুরক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় কিছু ব্যবস্থা নেওয়ার পরামর্শও দিয়েছেন কমিশনার। বিশেষ পরিস্থিতিতে যাত্রীদের বেরিয়ে আসার জন্য স্টেশনে উপযুক্ত পথ-নির্দেশিকা রাখার কথা বলা হয়েছে। এই সব কাজ দ্রুত সম্পন্ন করার ব্যাপারে আশাবাদী মেট্রোকর্তারা।



Something isn't right! Please refresh.

Advertisement