Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Dengue

পুজোর আগে রাজ্যে বাড়ছে ডেঙ্গি, একদিনে আক্রান্ত ২৯২ জন, হাসপাতালে ভর্তি হতে হল ৯১ জনকে

স্বাস্থ্য দফতরের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী শুধু এক দিনে রাজ্যে ২৯২ জন ডেঙ্গি আক্রান্ত হয়েছেন। হাসপাতালে ভর্তি হতে হয়েছে ৯১ জনকে। ২৫১ জন আগেই ভর্তি ছিলেন হাসপাতালে।

ডেঙ্গির প্রকোপ বাড়ছে রাজ্যে।

ডেঙ্গির প্রকোপ বাড়ছে রাজ্যে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ২১:১৪
Share: Save:

বর্ষা যেতেই রাজ্যে শুরু হয়েছে ডেঙ্গির বাড়বাড়ন্ত। সামনে পুজো। এরই মধ্যে প্রশাসনকে চিন্তায় ফেলেছে রাজ্যের বিভিন্ন জেলায় বাড়তে থাকা এই মশাবাহিত রোগের সংক্রমণ। স্বাস্থ্য দফতরের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, শুধু এক দিনে রাজ্যে ২৯২ জন ডেঙ্গি আক্রান্ত হয়েছে। এঁদের মধ্যে হাসপাতালে ভর্তি হতে হয়েছে ৯১ জনকে। যে পাঁচটি জেলায় হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা সবচেয়ে বেশি, সেগুলি হল— জলপাইগুড়ি, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, হুগলি এবং হাওড়া।

গত কয়েক দিন ধরেই ডেঙ্গির প্রকোপ শুরু হয়েছে রাজ্য জুড়ে। যার জেরে বাড়ানো হয়েছে ডেঙ্গি পরীক্ষা। শনিবার রাজ্যে ২৭৫৮টি ডেঙ্গি এলাইজা পরীক্ষা করানো হয়েছে। যার মধ্যে সরকারি পরীক্ষাগারে ২১৯১টি এবং বেসরকারি পরীক্ষাগারে ৫৬৭টি পরীক্ষা হয়েছে। এর মধ্যেই ২৯২ জনের ডেঙ্গি ধরা পড়েছে। হাসপাতালে ভর্তি হতে হয়েছে জলপাইগু়ড়িতে ১৬ জন, মুর্শিদাবাদে ১৬, উত্তর ২৪ পরগনায় ১৫, হুগলিতে ১২ এবং হাওড়ায় ৯ জন ডেঙ্গি আক্রান্তকে।

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই ২৫১ জন ডেঙ্গি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। যার মধ্যে উত্তর ২৪ পরগনায় হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা সবচেয়ে বেশি। তার পরই রয়েছে দক্ষিণ ২৪ পরগনা (৪৪), জলপাইগুড়ি (৪২), হুগলি (৪০), হাওড়া (২৩) এবং মুর্শিদাবাদ (২০)।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি প্রসঙ্গে স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী জানিয়েছেন, প্রশাসন পুরো বিষয়টির উপর নজর রাখছে। পুরসভা এবং জেলা প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ করছে, এ ব্যাপারে স্বাস্থ্য দফতর ছাড়াও বাকি দফতর গুলির সঙ্গে সমন্বয় রেখে চলছে প্রশাসন। তবে ডেঙ্গি মোকাবিলায় শুধু প্রশাসন নয়, সবাইকেই সচেতন হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Mosquito
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE