Advertisement
০২ মে ২০২৪
West Bengal Weather Update

অন্য দিকে যেতে যেতেও আবার বাংলার দিকে মুখ ঘোরাল নিম্নচাপ, তাতেই এমন বিপদের পরিস্থিতি

নিম্নচাপের গতিবিধিতে আচমকা বদলই এই তুমুল বিপর্যয়ের কারণ। নিম্নচাপটি সাগর থেকে ক্রমে স্থলভাগের দিকে এগিয়ে এসে ঝাড়খণ্ডে ঢুকে গিয়েছিল। কিন্তু পরে হঠাৎ পথ বদল করেছে।

Depression has recurved towards Bengal from Jharkhand

পশ্চিমবঙ্গের আকাশে নিম্নচাপের মেঘ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৬:৫৪
Share: Save:

অসময়ের নিম্নচাপে বাংলা জুড়ে প্রবল দুর্যোগ শুরু হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলছে উত্তর থেকে দক্ষিণবঙ্গের নানা প্রান্তে। সিকিমে মেঘভাঙা বৃষ্টিতে ভয়ঙ্কর রূপ ধারণ করেছে তিস্তা। উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কিন্তু কেন এই দুর্যোগ? কেন এত বৃষ্টি হচ্ছে বাংলায়? কারণ জানাল আলিপুর হাওয়া অফিস।

আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, নিম্নচাপের গতিবিধিতে আচমকা বদলই এই তুমুল বিপর্যয়ের কারণ। নিম্নচাপটি সাগর থেকে ক্রমে স্থলভাগের দিকে এগিয়ে এসে ঝাড়খণ্ডে ঢুকে গিয়েছিল। কিন্তু পরে হঠাৎ সেটি পথ বদল করেছে। আবার বাংলায় প্রবেশ করেছে নিম্নচাপ। তার সঙ্গে দোসর এখন নিম্নচাপ অক্ষরেখা। দুইয়ের প্রভাবে রাজ্যের সর্বত্র কমবেশি বৃষ্টি চলছে। কোথাও কোথাও লাল সতর্কতাও জারি করতে বাধ্য হয়েছেন আবহাওয়াবিদেরা।

হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত ছিল, তা সুস্পষ্ট নিম্নচাপের আকার নেয় গত ৩০ সেপ্টেম্বর। তার পর ১ অক্টোবর নিম্নচাপ ছিল উত্তর ওড়িশা, দক্ষিণ-পূর্ব ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের কাছাকাছি এলাকায়। পরের দিন দক্ষিণ ঝাড়খণ্ডের নিকটবর্তী স্থলভাগে শক্তি বৃদ্ধি পায় নিম্নচাপের। মনে করা হয়েছিল, নিম্নচাপ আরও পশ্চিমে এগিয়ে উত্তরপ্রদেশের দিকে চলে যাবে। কিন্তু ৩ অক্টোবর নিম্নচাপটি গতিপথ বদলে ফেলে।

হঠাৎ পূর্ব অভিমুখে এগোতে শুরু করে শক্তিশালী নিম্নচাপ। বর্তমানে তার অবস্থান গাঙ্গেয় বাংলার পশ্চিম অংশ এবং ঝাড়খণ্ড সংলগ্ন এলাকায়। এই নিম্নচাপের জেরে আরও ৪৮ ঘণ্টা রাজ্যে বৃষ্টি চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এ ছাড়া, একটি নিম্নচাপ অক্ষরেখা বর্তমানে সিকিম থেকে ছত্তীসগঢ় পর্যন্ত বিস্তৃত। নিম্নচাপ অঞ্চলের মধ্যে দিয়ে ওই অক্ষরেখা গিয়েছে। তাই দুর্যোগের অভিঘাত এত জোরালো। এ প্রসঙ্গে আবহবিদ দেবব্রত বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আগামী দু’দিন নিম্নচাপের অভিমুখ থাকবে পূর্ব দিকেই। শুক্রবার পর্যন্ত রাজ্যে বৃষ্টি চলবে।’’ শুক্রবার বিকেল থেকে বৃষ্টির পরিমাণ কমতে পারে, জানিয়েছে আলিপুর।

কেন হঠাৎ গতিপথ বদলাল নিম্নচাপ? আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, তাপমাত্রার হেরফের, জলীয় বাষ্পের পরিমাণের মতো একাধিক কারণের উপর স্থলভাগে নিম্নচাপের গতিবিধি নির্ভর করে। দেশের একটা বড় অংশের উপর থেকে এখন মৌসুমি বায়ু বিদায় নিচ্ছে। তাই ওই এলাকায় জলীয় বাষ্পের পরিমাণও অনেক কমে গিয়েছে। যে দিকে জলীয় বাষ্প রয়েছে, সে দিকেই তাই অগ্রসর হচ্ছে নিম্নচাপ। নিম্নচাপের এই পথবদল খুব বিরল নয় বলে জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE