Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Cyclone Remal Update

শক্তি বৃদ্ধি করছে নিম্নচাপ, শনি রাতে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে! এখন কোথায়, জানাল হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মধ্য বঙ্গোপসাগরের উপর রয়েছে নিম্নচাপ। সেই নিম্নচাপ ক্রমে উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। শেষ ছ’ঘণ্টায় তার গতিবেগ ছিল ১৬ কিলোমিটার।

image of cyclone

শনিবার রাতে শক্তি বৃদ্ধি করে তৈরি হতে পারে প্রবল ঘূর্ণিঝড়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১৯:৪৭
Share: Save:

বঙ্গোপসাগরের উপর ইতিমধ্যেই তৈরি হয়েছে নিম্নচাপ। সেই নিম্নচাপ সাগরের উপর দিয়ে এগিয়ে চলেছে স্থলভাগের দিকে। এখন কোথায় তার অবস্থান, কত গতিবেগ, জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। শনিবার সকালে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে নিম্নচাপের। শনিবার রাতে শক্তি বৃদ্ধি করে তৈরি হতে পারে প্রবল ঘূর্ণিঝড়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মধ্য বঙ্গোপসাগরের উপর রয়েছে নিম্নচাপ। সেই নিম্নচাপ ক্রমে উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। শেষ ছ’ঘণ্টায় তার গতিবেগ ছিল ১৬ কিলোমিটার। শুক্রবার বেলা সাড়ে ১১টার সময় সাগরদ্বীপের দক্ষিণ এবং দক্ষিণ-পূ্র্বে ৬৬০ কিলোমিটার এবং ক্যানিংয়ের দক্ষিণে ৭১০ কিলোমিটার দূরে ছিল নিম্নচাপ। বাংলাদেশের খেপুপাড়ার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে ৭০০ কিলোমিটার দূরে ছিল তার অবস্থান। শনিবার সকালে এই নিম্নচাপ আরও শক্তি সঞ্চয় করে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘রেমাল’। তার পর ‘রেমাল’-এর উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগোতে থাকার কথা।

শনিবার রাতে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে ‘রেমাল’-এর। এর পরে উত্তরের দিকেই এগিয়ে যাবে সেটি। ২৬ মে, রবিবার গভীর রাতে বাংলাদেশের খেপুপাড়া এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝখানে স্থলভাগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। আছড়ে পড়ার সময় ঘণ্টায় ঝড়ের গতি থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে শনিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার দুই ২৪ পরগনায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেখানে জারি লাল সতর্কতা। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, নদিয়ায় জারি রয়েছে কমলা সতর্কতা। ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। রবিবার পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব বর্ধমানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সেখানেও রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা।

আগামী সোমবারও দুই ২৪ পরগনায় লাল সতর্কতা জারি করা হয়েছে। রবিবার থেকে ঝড়ের গতিবেগ কমার সম্ভাবনা রয়েছে। সোমবার ওই দুই জেলায় ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। সঙ্গে অতি ভারী বৃষ্টি। কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদে সোমবার জারি করা হয়েছে কমলা সতর্কতা। ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার গতিতে বইতে পারে ঝড়। সেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। দুই বর্ধমান, দুই মেদিনীপুর, বীরভূমেও হলুদ সতর্কতা। সেখানেও ঝড়ের সঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। হাওয়া অফিসের আশঙ্কা, ঝড়ের কারণে উপকূলবর্তী এলাকায় মাটির বাড়ি, ঝুপড়ি ভেঙে যেতে পারে। ফসলের ক্ষয়ক্ষতিরও আশঙ্কা রয়েছে। শহরে বৃষ্টির কারণে জমতে পারে জল। রাস্তায় হতে পারে যানজট।

অন্য বিষয়গুলি:

Cyclone Depression
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE