Advertisement
২৮ মার্চ ২০২৩
Madhyamik

খসড়া সূচি তৈরি, প্রশ্ন কবে পরীক্ষা দশম ও দ্বাদশের

সাধারণত মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ফেব্রুয়ারির মাঝামাঝি। মার্চের প্রথম সপ্তাহে শুরু হয় উচ্চ মাধ্যমিক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ০৬:২৭
Share: Save:

দশম-দ্বাদশের প্রথম সিমেস্টারের চূড়ান্ত পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করেও তা স্থগিত করে দিয়েছে সিআইএসসিই বোর্ড। তবে তাড়াহুড়ো করে চূড়ান্ত নির্ঘণ্ট ঘোষণার রাস্তায় না-হেঁটে আপাতত আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষাসূচির খসড়া করা হয়েছে রাজ্যে। করোনা পরিস্থিতি বিচার করে সেই খসড়া অদলবদল করে নির্ঘণ্ট চূড়ান্ত করা হবে বলে বিকাশ ভবনের খবর।

Advertisement

সাধারণত মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ফেব্রুয়ারির মাঝামাঝি। মার্চের প্রথম সপ্তাহে শুরু হয় উচ্চ মাধ্যমিক। বিকাশ ভবনের এক কর্তা জানান, করোনা পরিস্থিতির উন্নতি হলে নির্দিষ্ট সময়সূচি অনুসারেই পরীক্ষা নেওয়া হবে বলেই এখনও পর্যন্ত ঠিক আছে। কিন্তু অতিমারি পরিস্থিতি ফের জটিল হয়ে উঠলে ওই দু’টি পরীক্ষাই কিছুটা পিছিয়ে যেতে পারে। দু’টি পরীক্ষাই অফলাইনে অর্থাৎ বিভিন্ন কেন্দ্রে নেওয়ার পরিকল্পনা রয়েছে।

সোমবার দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার প্রথম সিমেস্টারের সূচি প্রকাশ করেছে সিবিএসই। সিআইএসসিই-ও খুব শীঘ্রই নতুন পরীক্ষাসূচি প্রকাশ করবে বলে ওই বোর্ড সূত্রের খবর। স্বভাবতই প্রশ্ন উঠছে, করোনা পরিস্থিতির মধ্যেও সিবিএসই বোর্ড যদি তাদের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের সূচি জানিয়ে দিতে পারে, তা হলে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষাসূচি নিয়ে এখনও কোনও সিদ্ধান্তের কথা জানাতে পারল না কেন? খসড়া সূচি তো পড়ুয়াদের নিশ্চিন্ত করতে পারে না। তারা চায় চূড়ান্ত সূচি। সেটা জানতে পারলে লক্ষ্য স্থির করে এগোনোর মনস্তাত্ত্বিক সুবিধা পাওয়া যায়। কিন্তু দুই বোর্ডের ভূমিকায় ছাত্রছাত্রী ও অভিভাবকদের দুশ্চিন্তা কাটছে না।

প্রধান শিক্ষকদের সংগঠন ‘অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস’-এর রাজ্য কমিটির সাধারণ সম্পাদক চন্দন মাইতি বলেন, “মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক মিলিয়ে পরীক্ষার্থীর সংখ্যা কমবেশি ২০ লক্ষ। সকলেই প্রচণ্ড দুশ্চিন্তায় রয়েছে। সমধিক দুশ্চিন্তায় আছেন তাদের অভিভাবকেরাও। দ্রুত এই অনিশ্চয়তা দূর হওয়া দরকার।”

Advertisement

টেস্ট নিয়েও উদ্বেগে রয়েছে পড়ুয়ারা। অনেক পরীক্ষার্থীর প্রশ্ন, সাধারণ ভাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট হয় নভেম্বরের শেষে বা ডিসেম্বরের প্রথমে। সেই টেস্ট কি এ বার আদৌ হবে? যদি হয়, তা হলে অনলাইনে হবে, না অফলাইনে?

মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা অনিমেষ হালদার বলেন, “গত বছর করোনার দাপটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট হবে না বলে ঘোষণা করেছিল শিক্ষা দফতর। কিছু স্কুল অবশ্য নিজেদের উদ্যোগে ছোট পরিসরে টেস্টের ব্যবস্থা করেছিল। এ বার টেস্টের ব্যাপারেও দ্রুত সিদ্ধান্ত জানানো দরকার।”

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এ দিন বলেন, “টেস্ট হবে কি না, সেই সিদ্ধান্ত স্কুলের নেওয়ার কথা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সূচিও দ্রুত জানিয়ে দেওয়া হবে। সেই প্রক্রিয়া চলছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.