Advertisement
২৫ মে ২০২৪
CPM

CPM: সম্মেলন ফের পিছিয়ে দিচ্ছে আলিমুদ্দিন

সিপিএমের ডজনখানেক জেলার সম্মেলন ইতিমধ্যে সম্পূর্ণ হয়েছে। জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাস জুড়ে ঠাসা সম্মেলন কর্মসূচি ছিল তাদের।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২২ ০৬:০০
Share: Save:

বিধানসভা ভোটের জন্য গোটা প্রক্রিয়া এক বছর পিছিয়ে গিয়েছিল। এ বার করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের ত্রাসের মুখে রাজ্য সম্মেলন ফের পিছিয়ে দিচ্ছে সিপিএম। পিছিয়ে দেওয়া হচ্ছে বেশ কয়েকটি জেলার সম্মেলনও। পরিবর্তিত সম্মেলনের নির্ঘণ্ট অবশ্য এখনও চূড়ান্ত হয়নি। তবে মার্চের আগে বকেয়া সম্মেলন হওয়ার সম্ভাবনা নেই বলেই সিপিএম সূত্রের খবর।

সিপিএমের ডজনখানেক জেলার সম্মেলন ইতিমধ্যে সম্পূর্ণ হয়েছে। জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাস জুড়ে ঠাসা সম্মেলন কর্মসূচি ছিল তাদের। দলের ২৩তম রাজ্য সম্মেলন হওয়ার কথা ছিল ১৯ থেকে ২১ ফেব্রুয়ারি, কলকাতার প্রমোদ দাশগুপ্ত ভবনে। কিন্তু ২৭ ফেব্রুয়ারি রাজ্যের ১১২টি পুরসভার নির্বাচন ঘোষণা হলে ওই সময়ে রাজ্য সম্মেলন করা যাবে কি না, তা নিয়ে চিন্তায় ছিল আলিমুদ্দিন স্ট্রিট। এর মধ্যে কোভিডের তৃতীয় ঢেউ এসে যাওয়ায় রাজ্য সম্মেলন পিছিয়ে দেওয়ারই সিদ্ধান্ত হয়েছে। পিছিয়ে যেতে চলেছে দুই ২৪ পরগনা, কলকাতা, দুই মেদিনীপুর ও হাওড়ার জেলা সম্মেলনও।

আলিমুদ্দিন সূত্রের খবর, করোনা পরিস্থিতির প্রেক্ষিতে চিকিৎসক মহলের সঙ্গে কথা বলা হয়েছে। নেতৃত্বে ছিলেন দলের রাজ্য সম্পাদক। চিকিৎসক সূর্যকান্ত মিশ্র। চিকিৎসকদের কাছে তাঁরা জেনেছেন, কোভিডের এই তৃতীয় ঢেউ ফেব্রুয়ারির গোড়া পর্যন্ত সক্রিয় থাকবে বলে আশঙ্কা আছে। সম্মেলন উপলক্ষে এ বার সমাবেশ না করার রাস্তায় আগেই হেঁটেছিল সিপিএম। সম্মেলন যদিও প্রেক্ষাগৃহে কোভিড-বিধি মেনে হচ্ছিল, উদ্ভুত পরিস্থিতির প্রেক্ষিতে তা-ও পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে তারা। দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর এক সদস্যের কথায়, ‘‘পরিস্থিতির কথা বিবেচনায় রেখে অসুবিধা হলেও এমন সিদ্ধান্ত নিতে হচ্ছে। সরকার বড়দিনের উৎসব, মেলা-খেলা করতে পারে! কিন্তু এই সময়ে কারওরই দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দেওয়া উচিত নয়।’’

বড় জেলার মধ্যে একমাত্র দক্ষিণ ২৪ পরগনায় সম্মেলন উপলক্ষে জয়নগরে সমাবেশের কর্মসূচি ছিল ১৬ জানুয়ারি। সমাবেশ ও সম্মেলন সব শুদ্ধু আপাতত বাতিল করা হয়েছে। উত্তর ২৪ পরগনার জেলা সম্মেলন ছিল নৈহাটিতে ১৫ জানুয়ারি থেকে। পরিবর্তিত পরিস্থিতিতে ওই সম্মেলন মার্চে হতে পারে। হাওড়া জেলা কমিটির আজ, বুধবার বৈঠকে বসার কথা সম্মেলনের সূচি অদলবদল চূড়ান্ত করতে। জেলা সম্মেলনের সূচিতে এই সব পরিবর্তনের প্রেক্ষিতে রাজ্য সম্মেলন মার্চের তৃতীয় সপ্তাহের আগে করা যাবে না বলেই মনে করছে আলিমুদ্দিন স্ট্রিট। দলের পার্টি কংগ্রেস হওয়ার কথা আগামী এপ্রিলে, কেরলের কান্নুরে। হায়দরাবাদে আগামী ৭-৯ জানুয়ারি কেন্দ্রীয় কমিটির আসন্ন বৈঠকে পার্টি কংগ্রেসের সূচি আনুষ্ঠানিক ভাবে চূড়ান্ত হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM alimuddin street COVID-19 Pandemic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE