Advertisement
০৪ মে ২০২৪
Bakibur Rahman

রেশন ‘দুর্নীতি’কাণ্ডে ইডির হাতে গ্রেফতার ব্যবসায়ী বাকিবুর, ফ্ল্যাট থেকে উদ্ধার প্রচুর নথি

রেশন ‘দুর্নীতি’কাণ্ডে গত বুধবার সকাল থেকে ব্যবসায়ী বাকিবুরের কলকাতার কৈখালির ফ্ল্যাটে তল্লাশি অভিযান শুরু করেছিল ইডি। সাড়ে ৫৩ ঘণ্টা তল্লাশির পর শুক্রবার তাঁকে আটক করে ইডি।

photo of Bakibur Rahman

বাকিবুর রহমান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১১:৫৭
Share: Save:

রেশন বণ্টনে দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হল মন্ত্রী-ঘনিষ্ঠ বলে পরিচিত বাকিবুর রহমানকে। শুক্রবার গভীর রাতে তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি সূত্রে খবর। শনিবার তাঁকে ব্যাঙ্কশাল আদালতে হাজির করানো হবে।

রেশন ‘দুর্নীতি’কাণ্ডে গত বুধবার সকাল থেকে ব্যবসায়ী বাকিবুরের কলকাতার কৈখালির ফ্ল্যাটে তল্লাশি অভিযান শুরু করেছিল ইডি। ফ্ল্যাট থেকে প্রচুর নথিপত্র উদ্ধার করেছেন তদন্তকারীরা। সাড়ে ৫৩ ঘণ্টা তল্লাশির পর শুক্রবার তাঁকে আটক করে ইডি। তার পরই তাঁকে নিয়ে যাওয়া হয় সল্টলেকের সিজিও কমপ্লেক্সে (কলকাতায় যেখানে ইডির দফতর রয়েছে)।

ইডি সূত্রে দাবি, অনেক প্রভাবশালীর সঙ্গে যোগাযোগ রয়েছে বাকিবুরের। তিনি রাজ্যের রেশন ‘দুর্নীতি’র সঙ্গে জড়িত বলেও তদন্তকারীদের অনুমান। সূত্রের খবর, বাকিবুরের একটি চালকল রয়েছে। ওই সংক্রান্ত একাধিক নথিও পাওয়া গিয়েছে তাঁর ফ্ল্যাট থেকে। কয়েক দিন আগে খাদ্যমন্ত্রী রথীন ঘোষের বাড়িতেও ম্যারাথন তল্লাশি চালিয়েছিল সিবিআই। যদিও মধ্যমগ্রামের সেই অভিযান ছিল পুর নিয়োগ দুর্নীতির তদন্তে।

বৃহস্পতিবার বাকিবুরের পাশাপাশি, তাঁর ঘনিষ্ঠ অনুচরের বাড়িতেও তল্লাশি চালায় ইডি। বাকিবুরের ওই ঘনিষ্ঠের নাম অভিষেক বিশ্বাস। তাঁর বাড়ি চিনার পার্কে। ইডি সূত্রে জানা গিয়েছে, সেখানে গিয়ে কেন্দ্রীয় গোয়েন্দারা তল্লাশির পাশাপাশি, জিজ্ঞাসাবাদও করেন অভিষেককে।

বুধবার ইডি গিয়েছিল নদিয়ার বিভিন্ন রেশন দোকান এবং দোকানের মালিকের বাড়িতে। একই দিনে সল্টলেক এবং নিউ টাউনে অনেকগুলি জায়গায় তল্লাশি অভিযান চালায় ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED arrest Ration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE