Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Metro Dairy

মেট্রো ডেয়ারির নথিপত্র অমিল, নজরে আমলারা

মেট্রো তদন্তে গত বছরেই রাজ্যের বর্তমান স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী-সহ চার আইএএস অফিসারের বয়ান নিয়েছে ইডি।

—ছবি সংগৃহীত।

—ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৫১
Share: Save:

বার বার চাওয়া হয়েছে। কিন্তু মেট্রো ডেয়ারি বিক্রির প্রক্রিয়া নিয়ে তদন্তে নেমে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) বেশ কিছু নথিপত্র পাচ্ছে না বলে অভিযোগ। সেই সব সরকারি নথি না-পেলে কিছু আমলাদের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত থাকার তদন্ত শুরু করার কথাও ভাবা হচ্ছে বলে ইডি-র খবর।

মেট্রো তদন্তে গত বছরেই রাজ্যের বর্তমান স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী-সহ চার আইএএস অফিসারের বয়ান নিয়েছে ইডি। সেই সূত্রে তারা জেনেছে, দুগ্ধ ফেডারেশনের একটি বোর্ড মিটিংয়ে মেট্রো বিক্রি নিয়ে আলোচনা চলাকালীন বেরিয়ে যান তৎকালীন প্রাণিসম্পদ সচিব তথা দুগ্ধ ফেডারেশনের এমডি রাজীব কুমার (আইএএস)। অভিযোগ, পরে তাঁকে প্রাণিসম্পদ সচিবের পদ থেকে তড়িঘড়ি সরিয়ে দেওয়া হয়। ইডি-র অভিযোগ, বার বার চেয়েও তারা সেই মিটিংয়ে গৃহীত প্রস্তাবের প্রতিলিপি ও ফাইল পায়নি। সেই বৈঠকের প্রস্তাবগুচ্ছ-সহ ফাইলটি পাওয়া যাচ্ছে না দুগ্ধ ফেডারেশন সূত্রের খবর।

ইডি জানায়, দুগ্ধ ফেডারেশনের প্রাক্তন ফিনান্স অফিসার অমিতাভ করকে সম্প্রতি জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তারও আগে চার আইএএস অফিসার এবং ফেডারেশনের চেয়ারম্যান, বিধায়ক পরশ দত্তের বক্তব্য জানার পরে বেশ কিছু অসঙ্গতি ধরা পড়েছিল। সেই সূত্রেই ফিনান্স অফিসারকে ডাকা হয়েছিল।

সরকারের বক্তব্য, মেট্রো বিক্রি নিয়ে তাদের তরফে প্রক্রিয়াগত ত্রুটি হয়নি। দু’বার দরপত্র চেয়ে সংস্থা বাছাই হয়েছে, দু’বারেই মেট্রো কিনতে আগ্রহ দেখিয়েছিল মাত্র একটি সংস্থা। সেই সংস্থাকেই মেট্রো দেওয়ার জন্য সরকারি প্রক্রিয়া ‘সাজানো’ হয়েছিল কি না, সেটাও খতিয়ে দেখছে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Enforcement Directorate Metro Dairy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE