Advertisement
০৮ মে ২০২৪
ED Raid in Chandranath Sinha’s house

প্রায় সাড়ে ১৪ ঘণ্টা পর চন্দ্রনাথের বাড়ি থেকে বেরোল ইডি, সহযোগিতা করেছি, জানালেন মন্ত্রী

তল্লাশি অভিযান সেরে গোয়েন্দারা যখন ওই বাড়ি থেকে বেরোচ্ছেন, ঘড়ির কাঁটা তখন রাত সাড়ে ১০টার গণ্ডি পেরিয়েছে। চন্দ্রনাথ জানান, ইডির আধিকারিক তাঁকে যে প্রশ্ন করেছেন, তার জবাব দিয়েছেন।

রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহ।

রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ২৩:২০
Share: Save:

প্রায় ১৪ ঘণ্টা পর রাজ্যের ক্ষুদ্র এবং কুটির শিল্প মন্ত্রী চন্দ্রনাথ সিংহের বাড়ি থেকে বেরিয়ে গেল কেন্দ্রীয় এজেন্সি ইডি। শুক্রবার সকাল পৌনে ন’টা নাগাদ ইডির আধিকারিকরা চন্দ্রনাথের বোলপুরের বাড়িতে ঢোকেন। ম্যারাথন তল্লাশি অভিযান এবং জেরা সেরে গোয়েন্দারা যখন ওই বাড়ি থেকে বেরোচ্ছেন, ঘড়ির কাঁটা তখন রাত সাড়ে ১০টার গণ্ডি পেরিয়েছে। ইডি বাড়ি থেকে বেরিয়ে যাওয়ার পর চন্দ্রনাথ জানান, ইডির আধিকারিক তাঁকে যে প্রশ্ন করেছেন, তার জবাব দিয়েছেন।

ইডি সূত্রে খবর, রাজ্যের প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত চলাকালীন চন্দ্রনাথের নাম উঠে আসে তদন্তকারীদের হাতে। সেই প্রেক্ষিতে ইডির আধিকারিকেরা মন্ত্রীর বাড়িতে পৌঁছোন। সকালে যখন ইডি পৌঁছয় তখন নিজের বাড়িতে ছিলেন না চন্দ্রনাথ। ছিলেন গ্রামের বাড়ি মুরারইতে। সাড়ে ১০টার কিছু ক্ষণ পরে চন্দ্রনাথ মুরারইয়ের বাড়ি থেকে বোলপুরের উদ্দেশে রওনা দেন। বোলপুরের বাড়িতে তাঁর স্ত্রী এবং দুই ছেলে রয়েছেন। সকালে বাড়িতে ঢোকার সময় চন্দ্রনাথ বলেছিলেন, ‘‘আমি জানি না কেন ইডি আধিকারিকেরা আমার বাড়িতে হানা দিল। আমি খবর পেয়ে যাচ্ছি। আমাকে কোনও আগাম নোটিস দেওয়া হয়নি। আজ থেকে আমার ছেলের পরীক্ষা শুরু। আমি বাড়িতে ছিলাম না। আমার ছেলেই আমাকে ফোন করে বলে ইডি এসেছে। ইডি আধিকারিকেরা ফোন করে ডেকেছে। আমি যাচ্ছি।’’ আর বাড়ি ছেড়ে ইডির গোয়েন্দারা বেরিয়ে যাওয়ার পর তিনি বলেন, ‘‘ওরা যা বলেছেন, আমরা সহযোগিতা করেছি। যা প্রশ্ন জিজ্ঞেস করেছেন, আমরা তার উত্তর দিয়েছি। ওরা সেটা বুঝেছেন। আর কিছু না।’’

নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত বলাগড়ের বহিষ্কৃত তৃণমূল যুবনেতা কুন্তল ঘোষের সূত্র ধরেই রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহের বাড়িতে অভিযান কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার! এমনটাই খবর ইডি সূত্রে। নিয়োগ ‘দুর্নীতি’র তদন্তে নেমে কুন্তলের বাসস্থানে তল্লাশি চালিয়েছিল ইডি। সেই তল্লাশি অভিযানের সময় একটি রেজিস্টার খাতা তদন্তকারী আধিকারিকদের হাতে আসে। সেখানে ১০০ জন চাকরিপ্রার্থীর তালিকাও পাওয়া যায়। চন্দ্রনাথের মাধ্যমেই ওই ১০০ জন চাকরিপ্রার্থী কুন্তলের সঙ্গে যোগাযোগ করেছিলেন বলে মনে করছেন ইডি আধিকারিকেরা। ইডি সূত্রে খবর, কুন্তল এবং চন্দ্রনাথের মধ্যে এক জন মিডলম্যান ছিলেন। তাঁকে জিজ্ঞাসা করেও চন্দ্রনাথের নাম উঠে এসেছে বলে খবর ইডি সূত্রে। সেই সূত্র ধরেই ইডি আধিকারিকেরা শুক্রবার সকালে রাজ্যের ক্ষুদ্র এবং কুটির শিল্প মন্ত্রী চন্দ্রনাথের বাড়িতে হানা দেন বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED Chandranath Sinha ED Raids
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE