Advertisement
০৪ মে ২০২৪
Ration Scam Case

বার বার দুবাই যেতেন বাকিবুর, চলতি মাসেও যাওয়ার কথা ছিল, আদালতে জানাল ইডি

ইডি আদালতে জানিয়েছে, বাকিবুরের রেশনের মিল থেকে একটি ‘রেজিস্ট্রার বুক’ উদ্ধার করেছে তারা। সেখান থেকে অনেকের নাম, পরিচয় মিলেছে। রয়েছে কয়েক জনের স্বাক্ষরও।

ED says Bakibur Rehman planned to go to Dubai

রেশন ‘দুর্নীতি’তে ধৃত বাকিবুর রহমান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৫:৩৬
Share: Save:

রেশন ‘দুর্নীতি’কাণ্ডে ধৃত মন্ত্রীঘনিষ্ঠ বাকিবুর রহমান বার বার দুবাই যেতেন। এমনকি, চলতি মাসেও তাঁর দুবাইতে যাওয়ার পরিকল্পনা ছিল। আদালতে তেমনটাই জানিয়েছে ইডি। রেশন মিলের মালিক কেন এত ঘন ঘন বিদেশে যেতেন, তা খতিয়ে দেখা হচ্ছে। বাকিবুরকে সোমবার কলকাতার নগর দায়রা আদালতে হাজির করানো হয়েছিল। সেখানে তাঁকে ১২ দিনের জন্য হেফাজতে নেওয়ার আবেদন জানিয়েছে কেন্দ্রীয় সংস্থা।

ইডি আদালতে জানিয়েছে, বাকিবুরের রেশনের মিল থেকে একটি ‘রেজিস্ট্রার বুক’ বা তথ্য নথিভুক্তকরণের খাতা উদ্ধার করেছে তারা। সেখানে রেশনের খাদ্যসামগ্রী সরানোর নানা রকম হিসাব লেখা রয়েছে বলে দাবি কেন্দ্রীয় সংস্থার। ইডি আদালতে জানিয়েছে, কোথায় কত সামগ্রী পাঠানো হয়েছে, কোন ডিস্ট্রিবিউটর বা কোন ডিলার কতটা রেশন সামগ্রী পেয়েছেন, তার হিসাব রয়েছে ওই খাতায়। অনেকের স্বাক্ষরও রয়েছে।

ইডি সূত্রে খবর, বাকিবুরের কৈখালির ফ্ল্যাট থেকে ১০০-র বেশি সরকারি দফতরের সিলমোহর (স্ট্যাম্প) মিলেছে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সহ যা যা নথি উদ্ধার হয়েছে, তা থেকে প্রাথমিক তদন্তে দেখা যাচ্ছে বাকিবুরের বিভিন্ন সংস্থায় ৫০ কোটি টাকার বেশি বিনিয়োগ ঢুকেছে। একাধিক হোটেল, রিসর্ট, পানশালা রয়েছে এই প্রভাবশালী ব্যবসায়ীর। পাশাপাশি রয়েছে বেশ কয়েকটি রাইস মিলও। বাংলার বাইরে আরও তিনটি রাজ্যে বাকিবুরের বিরুদ্ধে পুলিশে অভিযোগ রয়েছে। বছর তিনেক আগে খাদ্যবীজের দুর্নীতির সূত্রে প্রথম বাকিবুরের নাম প্রকাশ্যে এসেছিল। সেই দুর্নীতিতে উদ্ধার হওয়া খাদ্যবীজের বস্তায় বাকিবুরের সংস্থার নাম ছিল বলে খবর। সে কথাও সোমবার আদালতে জানিয়েছে ইডি।

রেশন ‘দুর্নীতি’কাণ্ডে গত বুধবার সকাল থেকে ব্যবসায়ী বাকিবুরের কলকাতার কৈখালির ফ্ল্যাটে তল্লাশি অভিযান শুরু করেছিল কেন্দ্রীয় সংস্থা। সাড়ে ৫৩ ঘণ্টা তল্লাশির পর গত শুক্রবার বাকিবুরকে সঙ্গে নিয়ে তাঁর ফ্ল্যাট থেকে বেরোন ইডির আধিকারিকেরা। তার পর আরও ১১ ঘণ্টা জেরার পর শনিবার সকালে তাঁকে গ্রেফতার করা হয়। বাকিবুরের পাশাপাশি, তাঁর ঘনিষ্ঠ অনুচর অভিষেক বিশ্বাসের বাড়িতেও তল্লাশি চালায় ইডি। তল্লাশি চলে নদিয়ার বিভিন্ন রেশন দোকান, দোকানের মালিকের বাড়ি এবং সল্টলেক ও নিউ টাউনের বেশ কয়েকটি জায়গাতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ration ED Bakibur Rehman Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE