Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Oil Price

Oil Price: তেলে আগুন, তাই কদর ঘানির

মুর্শিদাবাদের বিভিন্ন শহরের বাজারে প্যাকেটের সর্ষের তেল দু’শো টাকা পার করে গিয়েছে

ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

সামসুদ্দিন বিশ্বাস
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ০৬:৩৩
Share: Save:

সর্ষের তেলের দাম বৃদ্ধির বাজারে মুর্শিদাবাদের অনেকেই সর্ষে কিনে ঘানিতে তেল তৈরির দিকে ঝুঁকছেন। মুর্শিদাবাদের বিভিন্ন শহরের বাজারে প্যাকেটের সর্ষের তেল দু’শো টাকা পার করে গিয়েছে। বহরমপুরেই অনেক বাসিন্দা জানাচ্ছেন, ঘানিতে ভাঙানো সর্ষের তেলে লিটার পিছু ৩৫-৪০ টাকা পর্যন্ত সাশ্রয় হচ্ছে। সেই সঙ্গে খাঁটি তেলও মিলছে।
এখন খুচরো ব্যবসায়ী বা আড়তদারেরা ৭৪-৭৫ টাকা কেজি দরে সর্ষে কিনে তা ক্রেতাদের ৭৭-৭৮ টাকা কেজি দামে বিক্রি করছেন বলে খবর। বাসিন্দারা জানান, ১০ কেজি সর্ষের দাম ৭৮০ টাকা এবং ঘানিতে ভাঙানোর খরচ ৪০-৫০ টাকা। আর এই সর্ষে ভাঙিয়ে চার থেকে সাড়ে চার লিটার পর্যন্ত তেল হয়। সর্ষের দাম ও ঘানির খরচ মিলিয়ে মোট খরচ হয় ৮২০-৮৩০ টাকা। অর্থাৎ লিটার পিছু ৩৫-৪০ টাকা সাশ্রয় হচ্ছে।
হরিহরপাড়ার আড়তদার সহিদুল ইসলাম বলছেন, ‘‘অনেকেই সর্ষে নিতে আসছেন। সর্ষে কিনে ঘানি মিল থেকে তেল তৈরি করছেন।’’ পেশায় শিক্ষক বহরমপুরের প্রবীণ সরকার বলেন, ‘‘এ বার থেকে ঘানিতে ভাঙিয়েই তেল নেব। অকারণে বেশি দাম দেব কেন?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE