Advertisement
০৩ মার্চ ২০২৪
Aadhar Card

রাজ্যের ন’লক্ষ পড়ুয়ার আধার কার্ড নেই, জেলায় শিবির করে কার্ড তৈরির ঘোষণা শিক্ষা দফতরের

প্রত্যেকটি ব্লকে কম করে দু’টি জায়গায় ছাত্রছাত্রীদের আধার কার্ড করে দেওয়ার জন্য শিবির করবে শিক্ষা দফতর। বুধবার ২০ সেপ্টেম্বর থেকে ছাত্র-ছাত্রীদের আধার কার্ড তৈরির কাজ শুরু হবে।

Education department will make nine lacks aadhar card for the students of West Bengal

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩১
Share: Save:

রাজ্যের ন’লক্ষ ছাত্রছাত্রীর আধার কার্ড নেই। তাই সেই সব পড়ুয়ার আধার কার্ড তৈরি করতে উদ্যোগী হল রাজ্য সরকার। মঙ্গলবার শিক্ষা দফতর একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেই বিজ্ঞপ্তিতেই জানানো হয়েছে, বুধবার ২০ সেপ্টেম্বর থেকে ছাত্র-ছাত্রীদের আধার কার্ড তৈরির কাজ শুরু হবে। প্রত্যেকটি ব্লকে কম করে দু’টি জায়গায় তাদের আধার কার্ড করে দেওয়ার জন্য শিবির করবে শিক্ষা দফতর। প্রাথমিক বিভাগ থেকে শুরু করে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত পড়ুয়াদের আধার কার্ড তৈরি হবে ওই শিবিরে।

শিবির আয়োজনের ক্ষেত্রে মহকুমা শাসক ও ব্লকের বিডিওদের সহযোগিতা করতে বলা হয়েছে। যে সব শিবিরের আয়োজন বুধবার থেকে করা সম্ভব হবে না, সে ক্ষেত্রে যত দ্রুত সম্ভব সেখানে শিবিরের আয়োজন করে আধার কার্ড তৈরির কাজ শুরু করতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। সরকারি স্কুলের পাশাপাশি, বেসরকারি স্কুলের ছাত্রছাত্রীরাও এই শিবিরগুলিতে আধার কার্ড তৈরি করাতে পারবে।

এই শিবিরগুলি আয়োজনের ক্ষেত্রে আইন-শৃঙ্খলার পরিস্থিতি সামলানোর জন্য বিভিন্ন থানার পুলিশ আধিকারিকদেরও সজাগ থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি শিবির আয়োজনের দায়িত্বে থাকা আধিকারিকদের স্থানীয় পুলিশ প্রশাসনকে এই সংক্রান্ত বিষয়ে অবগত করাতেও নির্দেশ দেওয়া হয়েছে। আলিপুরদুয়ার জেলায় আটটি, বাঁকুড়া জেলায় ১২টি, ব্যারাকপুর মহকুমা দু’টি, বীরভূমে আটটি, কোচবিহারে সাতটি, দক্ষিণ দিনাজপুরের ১৬ টি, দার্জিলিংয়ে দু’টি, হুগলিতে ছ’টি, হাওড়ায় ২০টি, জলপাইগুড়িতে দু’টি, ঝাড়গ্রামে ১০টি কালিম্পংয়ে চারটি, মালদহে ১৪টি, মুর্শিদাবাদে ২১টি, নদিয়ায় ১১টি, উত্তর ২৪ পরগনায় ২৩টি, পশ্চিম বর্ধমানে একটি, পশ্চিম মেদিনীপুরে ২৫টি, পূর্ব বর্ধমানে ১৬টি পূর্ব মেদিনীপুরে ৩৫টি, পুরুলিয়ায় ১৭টি, শিলিগুড়িতে একটি, দক্ষিণ ২৪ পরগনা ১২টি ও উত্তর দিনাজপুরে চারটি শিবিরের আয়োজন করা হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

প্রশাসনিক মহলের ব্যাখ্যা, এখন রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পে সরাসরি অর্থ দেওয়া হয় ছাত্রছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। সেই সুযোগ-সুবিধা পেতে হলে ছাত্র-ছাত্রীদের আধার কার্ড থাকা বাধ্যতামূলক। যে কারণে সম্প্রতি শিক্ষা দফতর ছাত্র-ছাত্রীদের আধার কার্ড রয়েছে কি না সেই বিষয়ে একটি সমীক্ষা চালিয়েছিল। বিকাশ ভবন সূত্রে খবর, সেই সমীক্ষার রিপোর্ট হাতে পাওয়ার পরই শিবির করে ছাত্র-ছাত্রীদের আধার কার্ড তৈরির জন্য উদ্যোগী হয়েছে রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE