Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Madhyamik Examination 2025

আগামী মাধ্যমিক কবে শুরু? কবে শেষ? কত তারিখ কোন পরীক্ষা, ঘোষণা শিক্ষামন্ত্রী ব্রাত্যের

রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর অনুমতি অনুসারে মাধ্যমিকের দিন স্থির করা হয়েছে। সেই বিষয়ে সোমবার তিনি মাধ্যমিক শিক্ষা পর্ষদকেও জানিয়ে দিয়েছেন।

image of exam

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৭
Share: Save:

২০২৫ সালে কবে থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা, জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সোমবার তিনি জানালেন, আগামী বছর ১৪ ফেব্রুয়ারি শুরু হবে মাধ্যমিক। শেষ হবে ২৪ ফেব্রুয়ারি।

সোমবারই শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা। তার পরেই ব্রাত্য বলেন, ‘‘এ বছর মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার দু’-তিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একটি বৈঠক হয়। মুখ্যমন্ত্রীর অনুমতি নিয়ে ২০২৫ সালের ১৪ ফেব্রুয়ারি মাধ্যমিক শুরু হবে। এই নিয়ে মধ্য শিক্ষা পর্ষদকেও সোমবার জানিয়ে দিয়েছি।’’ এর পরেই ব্রাত্য জানান, কবে কোন পরীক্ষা হবে, তা শীঘ্রই ওয়েবসাইটে দেবে পর্ষদ।

ব্রাত্য জানান, ২০২৫ সালের ১৪ ফেব্রুয়ারি প্রথম ভাষা, ১৫ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষা, ১৭ ফেব্রুয়ারি ইতিহাস, ১৮ তারিখ ভূগোল, ১৯ তারিখ জীবন বিজ্ঞান, ২০ তারিখ পদার্থ বিজ্ঞান, ২২ তারিখ অঙ্ক, ২৪ তারিখ ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা।

এ বছর মাধ্যমিকে প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে। বেশ কিছু মোবাইলও বাজেয়াপ্ত করা হয়েছে। এই নিয়ে মধ্য শিক্ষা পর্ষদের ভূমিকার প্রশংসা করেছেন শিক্ষামন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE