Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Bratya Basu: আদালতের জট কাটলে আগামী দু’মাসে ১৫ হাজার নিয়োগ এসএসসি-তে, বিধানসভায় ব্রাত্য

ব্রাত্য বলেন, “জাতীয় শিক্ষানীতি নিয়ে ফতোয়া চাপিয়ে দিলে যে মেনে নেব, তার কোনও মানে নেই‌। বাঙালির একটা চিন্তা শিক্ষা বিষয়ে আছে।”

নিজস্ব সংবাদদাতা
কলতাতা ১৬ নভেম্বর ২০২১ ১২:৪৬
Save
Something isn't right! Please refresh.
ব্রাত্য বসু। ফাইল চিত্র।

ব্রাত্য বসু। ফাইল চিত্র।

Popup Close

স্কুল সার্ভিস কমিশনে নিয়োগ কবে, বিধানসভায় তা জানিয়ে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মঙ্গলবার শীতকালীন বিধানসভার অধিবেশনে পাথরপ্রতিমার তৃণমূল বিধায়ক সমীর জানা জানতে চান, এসএসসি নিয়োগ কবে শুরু করবে রাজ্য সরকার। সেই সংক্রান্ত বিষয়ে জবাব দিলেন শিক্ষামন্ত্রী। ব্রাত্য বলেছেন, “আদালতের জট কাটিয়ে আগামী দু’মাসে ১৫ হাজার নিয়োগ হবে এস এস সি-তে।”

কমিশন সূত্রে খবর, এখনও প্রায় পাঁচ হাজার চাকরিপ্রার্থীর মামলা নিষ্পত্তির প্রক্রিয়া বাকি রয়েছে। ইতিমধ্যেই গত ৮ অক্টোবর পর্যন্ত প্রায় ১৩ হাজার চাকরিপ্রার্থীর অভিযোগের নিষ্পত্তি করার প্রক্রিয়া শেষ হয়েছে। ৩০ নভেম্বর পর্যন্ত আরও প্রায় ১২০০ চাকরিপ্রার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে। সে ক্ষেত্রে কমিশনের আশা, হাইকোর্টের সাম্প্রতিক রায়ের পর ডিসেম্বরের মধ্যেই অভিযোগের নিষ্পত্তি করার প্রক্রিয়া শেষ হয়ে যাবে। তবে নিয়োগ নিয়ে আর কথা বাড়াননি শিক্ষামন্ত্রী।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।


প্রসঙ্গত, সাত বছরের বেশি সময় পেরিয়ে গেলেও উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া এখনও আইনি জটিলতায় আটকে। এক বার মেধাতালিকা প্রকাশ করেও অস্বচ্ছতার অভিযোগে তা বাতিল করে দেয় কলকাতা হাইকোর্ট। এ ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের পরপর দু' বার ইন্টারভিউ দিতে হয়েছে। হাইকোর্টের নির্দেশে দু'বার ইন্টারভিউ দিতে হয়েছে তাঁদের। পাশাপাশি, হাইকোর্টের নির্দেশ মতোই কমিশনকে চাকরিপ্রার্থীদের অভিযোগও নিতে হয়েছে। এমতাবস্থায় আইনি জটিলতা কাটিয়েই নিয়োগের পক্ষপাতী রাজ্য সরকার। তবে কেন্দ্রীয় সরকারের জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্য সরকারের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন ব্রাত্য। তিনি বলেন, “জাতীয় শিক্ষানীতি নিয়ে ফতোয়া চাপিয়ে দিলেই যে মেনে নেব, তার কোনও মানে নেই‌। বাঙালির একটা চিন্তা শিক্ষা বিষয়ে আছে। জাতীয় শিক্ষানীতি নিয়ে অনেকাংশে মতভেদ আছে। একতরফা ফতোয়া মানব না।”



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement