Advertisement
১২ জুলাই ২০২৪
By-Elections in West Bengal

চার কেন্দ্রে উপনির্বাচনে ৫৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করল কমিশন, সবচেয়ে বেশি কোথায়?

লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পরে রেশ কাটতে না কাটতেই ফের ভোটের ঘোষণা হয়ে গিয়েছে। দেশ জুড়ে ১৩টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন ঘোষণা করেছে কমিশন।

central forces

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ২৩:২৭
Share: Save:

রাজ্যের চারটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে ৫৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করল নির্বাচন কমিশন। সবচেয়ে বেশি বাহিনী মোতায়েন করা হয়েছে উত্তর ২৪ পরগনার বাগদা কেন্দ্রে। কমিশন সূত্রে খবর, সেখানে উপনির্বাচনে ১৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে। রায়গঞ্জ ও মানিকতলা কেন্দ্রে থাকবে ১২ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী। এ ছাড়া রানাঘাটে ১৫ কোম্পানি বাহিনী মোতায়েন করেছে কমিশন।

লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পরে রেশ কাটতে না কাটতেই ফের ভোটের ঘোষণা হয়ে গিয়েছে। দেশ জুড়ে ১৩টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন ঘোষণা করেছে কমিশন। অন্যান্য রাজ্যের সঙ্গে বাংলার চার বিধানসভা কেন্দ্র রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ, বাগদা ও মানিকতলায় ভোট হবে আগামী ১০ জুলাই। ফল ঘোষণা হবে ১৪ জুলাই। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২১ জুন।

বিজেপির প্রতীকে ২০২১ সালের বিধানসভা ভোটে রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ ও বাগদা কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছিলেন কৃষ্ণ কল্যাণী, মুকুটমণি অধিকারী ও বিশ্বজিৎ দাস। পরে তাঁরা যোগ দিয়েছেন তৃণমূল। এ বার লোকসভা ভোটে তিন জনকেই তৃণমূল প্রার্থী করায় নিয়ম মেনে পুরনো দলের বিধায়ক-পদ ছাড়তে হয়েছিল তাঁদের। আর মানিকতলা কেন্দ্র শূন্য রয়েছে মন্ত্রী সাধন পাণ্ডের মৃত্যুর পর থেকে। ওই কেন্দ্র নিয়ে মামলা চলায় সেখানে উপনির্বাচন স্থগিত ছিল। আইনি জটিলতা কাটার পরে এ বার ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal central force
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE