Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Election Commission: বিজয় উৎসব নয়, নিষেধাজ্ঞা জারি কমিশনের, নজর ‘ভোট পরবর্তী হিংসা’য়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ অক্টোবর ২০২১ ১৩:২৭
বিজয় উৎসবে নিষেধাজ্ঞা কমিশনের।

বিজয় উৎসবে নিষেধাজ্ঞা কমিশনের।
—ফাইল চিত্র।

ভোটে জিতলেও অতিমারি পরিস্থিতির মধ্যে বিজয় উৎসব বা মিছিল করতে পারবে না কোনও রাজনৈতিক দল। নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। এই মর্মে রাজ্যকে চিঠিও দিয়েছে কমিশন। পাশাপাশি ভোট পরবর্তী হিংসা নিয়ে কমিশনের কড়া নজর রয়েছে। সেই ঘটনা যাতে না ঘটে, সে কথাও রাজ্যকে জানিয়েছে কমিশন। প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে।

ভবানীপুর, শমসেরগঞ্জ এবং জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রে ভোটগণনা রবিবার। সেই গণনা চলাকালীনই রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে চিঠি দেয় কমিশন। তাতে বলা হয়েছে, অতিমারি পরিস্থিতির কথা মাথায় রেখেই ভোটগণনা চলাকালীন এবং তার পরে বিজয় উৎসব বা মিছিল করা যাবে না। এ ক্ষেত্রে রাজ্যকে সব রকম ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে কমিশন। ‘ভোট পরবর্তী হিংসা’র ঘটনা যাতে না ঘটে সেই ব্যবস্থা নেওয়ার কথাও রাজ্যকে বলেছে কমিশন।

Advertisement

গত ৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচন হয়। ওই দিন ভোট হয় শমসেরগঞ্জ এবং জঙ্গিপুর কেন্দ্রেও। ওই দুটি কেন্দ্রে প্রার্থীর মৃত্যু ঘটেছিল রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে। তার জেরে সেই সময় ওই দু’টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত হয়ে যায়। গত ২ মে রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হয়। সেই সময়েও একই যুক্তিতে বিজয় উৎসব এবং মিছিল পালনে নিষেধাজ্ঞা জারি করে কমিশন।

আরও পড়ুন

Advertisement