Advertisement
১১ মে ২০২৪
Rujira Banerjee

Enforcement Directorate: কয়লা পাচার-মামলায় কবে হাজির হতে পারবেন, অভিষেক-জায়ার কাছে জানতে চাইল ইডি

২০২১ সালের মার্চে ভবানীপুরে অভিষেকের বাড়িতে গিয়ে রুজিরাকে প্রশ্ন করেছিল সিবিআই। সে-বার রুজিরা বোন মেনকা গম্ভীরকেও জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ০৭:১৯
Share: Save:

সিবিআই এক বার বাড়িতে হাজির হয়ে প্রশ্ন করেছে তাঁকে। কিন্তু ইডি বা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এখনও ডায়মন্ড হারবারের সাংসদ তথা তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরাকে জিজ্ঞাসাবাদ করার সুযোগ পায়নি। এই অবস্থায় রুজিরার কাছে নোটিস পাঠিয়ে ইডি শুক্রবার জানতে চেয়েছে, কয়লা পাচারের মামলায় তিনি ঠিক কবে হাজির হতে পারবেন।

গত দেড় বছরে কয়লা পাচার কাণ্ডে রুজিরাকে ইডি-র দিল্লির সদর দফতরে হাজির হওয়ার জন্য একাধিক বার নোটিস জারি করা হয়েছিল। কিন্তু করোনাকালে দু’টি শিশুসন্তানকে কলকাতায় রেখে তিনি হাজিরা দিতে পারবেন না বলে জানিয়ে দেন। ওই মামলায় অভিষেক অবশ্য দু’বার তদন্তকারীদের মুখোমুখি হয়েছেন।

দিল্লির পরিবর্তে কলকাতার অফিসে জিজ্ঞাসাবাদের আবেদন নিয়ে দিল্লি হাই কোর্টে যান অভিষেক-রুজিরা। তাঁদের আবেদন ছিল, কলকাতায় ইডির পূর্বাঞ্চলীয় অফিসে রুজিরাকে জিজ্ঞাসাবাদ করা হোক। দিল্লি হাই কোর্ট সেই আবেদন খারিজ করার পরে একই আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তাঁরা। তখন কলকাতার অফিসে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত।

কয়লা পাচার মামলায় ২০২১ সালের মার্চে ভবানীপুরে অভিষেকের বাড়িতে গিয়ে রুজিরাকে প্রশ্ন করেছিল সিবিআই। সে-বার রুজিরা বোন মেনকা গম্ভীরকেও জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। মেনকার স্বামী ও শ্বশুরকে নিজ়াম প্যালেসে ডেকে প্রশ্ন করা হয়।

ইডি-র তদন্তকারীদের বক্তব্য, এখনও পর্যন্ত কয়লা পাচারে ১৩০০ কোটি টাকার আর্থিক লেনদেনের তথ্য উঠে এসেছে। পাচারের লভ্যাংশের মোটা টাকা পৌঁছেছে বহু প্রভাবশালী ব্যক্তির কাছে। হাওয়ালা মারফত ওই সব প্রভাবশালী ব্যক্তির বিদেশি ব্যাঙ্কের আমানতে জমা পড়েছে সেই টাকা। সেই তদন্তের যোগসূত্রেই রুজিরাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন বলে মনে করছেন তদন্তকারীরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Rujira Banerjee Enforcement Directorate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE