Advertisement
২৩ এপ্রিল ২০২৪
midnapore

Covid-19: করোনা পরিস্থিতির সুযোগে জঙ্গলের জমি দখল, মেদিনীপুরে খবর পেয়েই সক্রিয় বন দফতর

বনবিভাগ সূত্রের খবর, যিনি ওই এলাকায় বেআইনি ভাবে বাড়ি তৈরি করেছিলেন তাঁকে চিহ্নিত করা হয়েছে। বাড়ি ভেঙে ফেলার পাশাপাশি তাঁকে নোটিস পাঠানো হয়েছে।

জঙ্গলের জমিতে বানানো হয়েছিল এই বাড়ি।

জঙ্গলের জমিতে বানানো হয়েছিল এই বাড়ি। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ১৭ মে ২০২১ ১৬:৪১
Share: Save:

করোনা আবহের জেরে রাজ্য জুড়ে কার্যত লকডাউনের মতো বিধিনিষেধ বলবৎ করেছে রাজ্য সরকার। অভিযোগ, সেই পরিস্থিতির সুযোগ নিয়ে জঙ্গলের মধ্যে ফাঁকা জায়গা দখল করে বাড়ি তৈরির কাজ শুরু করেছিল স্থানীয় গ্রামবাসীদের একাংশ। ঘটনার সন্ধান পেয়েই সোমবার দুপুরে অভিযানে নামল বন দফতর। মেদিনীপুর এবং ভাদূতলা রেঞ্জের অফিসার ও কর্মীরা ঘটনাস্থলে গিয়ে বন দফতরের জবরদখল করা জমি দখলমুক্ত করার অভিযান শুরু করলেন।

বনবিভাগ সূত্রের খবর, যিনি ওই এলাকায় বেআইনি ভাবে বাড়ি তৈরি করেছিলেন তাঁকে চিহ্নিত করা হয়েছে। সেই সঙ্গে কেন এবং কী ভাবে ওই জঙ্গলের মধ্যে ফাঁকা জায়গায় কোনও অনুমতি ছাড়া বাড়ি তৈরি করা হচ্ছিল, তা জানতে চেয়ে নোটিস দিয়েছে বন দফতর। মেদিনীপুরের রেঞ্জার পাপন মহন্ত বলেন, ‘‘ওই পছে জঙ্গলের হাতি যাতায়াত করে। হাতির সেই করিডরের মধ্যে এক ব্যক্তি রাতারাতি মাটির বাড়ি তৈরি করে ফেলেন। জানতে পেরে তা ভেঙ্গে দেওয়া হয়েছে। অভিযুক্তকে নোটিস পাঠানো হয়েছে। জবাব পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’’ তিনি জানান, উত্তর তসরআরা মৌজায় বাঘাসলে বিট এলাকায় এই ঘটনাটি ঘটেছে।

অন্যদিকে বন দফতরের একটি সূত্র জানাচ্ছে, জঙ্গলমহলের মধ্যে এ ভাবে একটা-দু’টো বাড়ি করার পর কার্যত মহল্লা তৈরি করে ফেলার উদাহরণ রয়েছে অতীতে। এখন লকডাউন চলার ফলে অনেকে জঙ্গলে যাতায়াত করছেন না। ফলে সেই সুযোগ নিয়েই বাঘাসলে বিট এলাকায় রাতারাতি বাড়ি তৈরি করে ফেলেন ব্যক্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

midnapore Coronavirus in West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE